বাংলাদেশে ৩ কোটি ৭০ লাখ সংখ্যালঘু নিখোঁজ: ট্রাম্পের কাছে নালিশ হিন্দু নারীর

নিজেকে বাংলাদেশি পরিচয় দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক হিন্দু নারী নালিশ করে বলেন, ‘আমি বাংলাদেশ থেকে এসেছি। সেখানে প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশেই থাকতে চাই।'

বুধবার বিভিন্ন দেশে ধর্মের নামে অত্যাচারিত হয়েছেন এমন মানুষদের একটি প্রতিনিধি দলের সঙ্গে নিজের ওভাল অফিসে দেখা করেন ট্রাম্প। আর সেখানেই এই মিথ্যা অভিযোগ করেন ওই নারী।

ট্রাম্পের কাছে অভিযোগকারীর নাম প্রিয়া সাহা। তিনি বাংলাদেশে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সহযোগী সংগঠন বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন।

প্রিয়া সাহা আরও বলেন, ‘এখনও সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছে। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশ ছাড়তে চাই না। সেখানে আমি আমার ঘরবাড়ি হারিয়েছি। তারা আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। তারা আমার জমিজমাও দখল করে নিয়েছে। কিন্তু এর কোনো বিচার হয়নি।'

তখন ট্রাম্প প্রশ্ন করেন, কারা জমি দখল করেছে, কারা ঘরবাড়ি দখল করেছে? উত্তরে ওই নারী বলেন, মুসলিম মৌলবাদী সংগঠন। তারা সবসময় রাজনৈতিক আশ্রয় পায়।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউর মতে, বর্তমান বাংলাদেশের আনুমানিক জনসংখ্যা ১৬ কোটি ৩০ লাখের কিছু বেশি। যার মধ্যে ৮৯ দশমিক ১ শতাংশ মুসলিম, ১০ শতাংশের মতো হিন্দু সম্প্রদায়ের, শূন্য দশমিক ৯ শতাংশ অন্যান্য সম্প্রদায়ের জনগোষ্ঠী। এই হিসাব অনুযায়ী, বাংলাদেশের বর্তমানে ১ কোটি ৭৮ লাখের মতো সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বাস।

 

টাইমস/এএইচ/এসআই

 

Share this news on: