মোদিকে নিয়ে ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’: বিস্তারিত জানতে চায় কংগ্রেস

ডিসকভারি চ্যানেলের জনপ্রিয় তথ্যচিত্রভিত্তিক অনুষ্ঠান ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’। দুঃসাহসী অভিযাত্রী বেয়ার গ্রিলসের সঞ্চালনায় প্রচারিত হয় এই অনুষ্ঠানটি। এর একটি পর্বের জন্য ভারতের উত্তরাখণ্ডের করবেট জাতীয় অভয়ারণ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে শুটিং করা হয়েছে। ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’-এর প্রোমোটি সোমবারই প্রকাশ করেন চ্যানেল কর্তৃপক্ষ।

মোদির এই অনুষ্ঠানে অংশগ্রহণের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চেয়েছে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। এ ব্যাপারে কংগ্রেসের তরফে সোমবারই চিঠি দেয়া হয়েছে চ্যানেল কর্তৃপক্ষকে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, পৌনে এক মিনিটের প্রোমোটিতে দেখা গিয়েছে, হাতে ফ্লাস্ক নিয়ে ব্রিটিশ অভিযাত্রী গ্রিলসের সঙ্গে রাফ্টিংয়ের জন্য তৈরি হচ্ছেন ৬৮ বছরের মোদি।

গ্রিলস তাকে বলছেন, ‘আপনি ভারতের সব চেয়ে গুরুত্বপূর্ণ নাগরিক। আমার কাজ আপনাকে রক্ষা করা।’

প্রোমোটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরেই শুরু হয়ে যায় বিতর্ক। বিরোধীরা অভিযোগ করেন, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামার জঙ্গিহানায় ৪০ জন আধাসেনা নিহত হওয়ার দিনেই ওই তথ্যচিত্রের শুটিংয়ে ব্যস্ত ছিলেন মোদি।

সেই সময় কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা অভিযোগ করেন, পুলওয়ামার ঘটনার সময় শুটিংয়ে ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাত দিন পর (২১ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনেও একই অভিযোগ করা হয় কংগ্রেসের তরফ থেকে।

সোমবার কংগ্রেসের মুখপাত্র মনীশ তিওয়ারি বলেন, ‘গত ১৪ ফেব্রুয়ারি বিকেল সওয়া পাঁচটায় একটি জনসভা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। তাতে তিনি পুলওয়ামার ঘটনার উল্লেখ করেননি।  পাকিস্তানকে দেননি কোনও হুঁশিয়ারিও। পুলওয়ামার ঘটনার দু’ঘণ্টা পরেও কিছুই জানতেন না প্রধানমন্ত্রী। ওরা যদি বলেন, প্রধানমন্ত্রী সেটা জানতেন, তা হলে দু’ঘণ্টা পরে কেন জনসভায় তার কোনো উল্লেখ করলেন না তিনি? এখন মনে হচ্ছে, ওই সময় উনি ছিলেন শুটিংয়েই। এখন ডিসকভারি চ্যানেল কর্তৃপক্ষই জানান, সে দিন কতটা সময় ধরে ক’টা থেকে ক’টা পর্যন্ত প্রধানমন্ত্রী মোদি শুটিং চলেছিল উত্তরাখণ্ডের করবেট জাতীয় অভয়ারণ্যে।’

আগামী ১২ আগস্ট রাত ৯টায় ডিসকভারি চ্যানেলে সম্প্রচারিত হবে এই পর্বটি।

এক টুইট বার্তায় বেয়ার গ্রিলস লিখেছেন, ‘১৮০টি দেশের মানুষ মোদির এই অজানা দিকটি জানতে পারবেন। বন্যপ্রাণী সংরক্ষণের উপযোগিতা ও জলবায়ু পরিবর্তন নিয়ে আলোকপাত করবেন মোদি।’

মোদি বলেছেন, ‘বছরের পর বছর আমি প্রকৃতির কোলে বাস করেছি। পাহাড়-জঙ্গলের সংস্পর্শে এসেছি। সেই সব দিনগুলোর গভীর প্রভাব রয়েছে আমার জীবনে। ফলে রাজনীতির বাইরে এমন একটা বিষয়ে অংশ নেয়ার সুযোগ যখন এল, ছাড়িনি।’

 

টাইমস/এসআই

Share this news on: