কাশ্মীরে পুলিশের গুলিতে নিহত ৬, জাতিসংঘের উদ্বেগ

কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার প্রতিবাদে ১৪৪ ধারা ভেঙে মিছিলের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ছয়জন স্বাধীনতাকামী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।

বুধবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে পাকিস্তান ভিত্তিক সংবাদ মাধ্যম জিও নিউজ। এদিকে এই ঘটনায় বুধবার টুইটবার্তায় উদ্বেগ জানায় জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র টুইটবার্তায় বলেছেন, এবারের বিধিনিষেধ আগের চেয়েও তীব্র। ভারত সরকারের এই সিদ্ধান্ত কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতিকে আরও অবনতির দিকে নিয়ে যাবে।

ডয়চে ভেলের খবরে বলা হয়, জম্মু-কাশ্মীরের চলমান পরিস্থিতি আগামীতে এ অঞ্চলের জনগণকে গণতান্ত্রিক আলোচনা থেকে বিরত রাখতে পারে বলেও সংশয় প্রকাশ করেছে জাতিসংঘ।

বার্তাসংস্থা এএফপিকে স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানান, পুলিশের ধাওয়া খেয়ে ঝিলাম নদীতে ঝাঁপ দেন এক তরুণ। পরে তার লাশ উদ্ধার করা হয়।

শ্রীনগর, পুলওয়ামা, বারমুল্লাসহ বিভিন্ন শহরে বিক্ষোভকারীরা রাস্তায় নামে৷তাদের ঠেকাতে গুলি ও কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে ভারতীয় সেনাবাহিনী।

কাশ্মীরে অচলাবস্থা এখনও কাটেনি। বন্ধ রয়েছে সব ধরনের যোগাযোগ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শহর ও গ্রামগুলোর আশপাশে কাঁটাতারের বেড়া দেখা গেছে। বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় গোটা কাশ্মীরে টিভি, ফোন এবং ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে।

রয়টার্স ও বিবিসির খবরে বলা হয়েছে, এ ঘটনায় শোকে বিহ্বল হয়ে পড়েছে কাশ্মীরের অগুণতি মানুষ। এই মুহূর্তে কাশ্মীরকে ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান' হিসেবে অভিহিত করেছে নিউইয়র্ক টাইমস।

অন্যদিকে ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে পাকিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে বহিষ্কার করেছে ইসলামাবাদ। পাশাপাশি ভারতের নয়াদিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনারকেও দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান। স্থগিত করেছে ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সব বাণিজ্য।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on:

সর্বশেষ