শোক দিবস পালন করেছে জাতিসংঘ

জাতিসংঘের সদর দপ্তরের চার নম্বর কনফারেন্স কক্ষে প্রথম বারের মত বাংলাদেশের জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার জাতিসংঘের এই আয়োজন করে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। আলোচনা পর্বে জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল ও জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী ‘বঙ্গবন্ধু ও বহুপাক্ষিকতাবাদ’ বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন। বক্তব্য রাখেন ভারত, সার্বিয়া ও কিউবার স্থায়ী প্রতিনিধি এবং প্যালেস্টাইনের স্থায়ী পর্যবেক্ষক।

জনগণের ক্ষমতায়ন, মানবাধিকারের সুরক্ষা, অর্থনৈতিক ও সামাজিক মুক্তি, গণতন্ত্র, শান্তি ও সহাবস্থানের যে আদর্শ বঙ্গবন্ধু রেখে গেছেন তা তুলে ধরেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

জাতিসংঘের সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধি, কূটনীতিক, জাতিসংঘ কর্মকর্তা, মানবাধিকার কর্মী, লেখক, চলচিত্র শিল্পী, টিভি উপস্থাপক, সাংবাদিক, আলোকচিত্রী ও প্রকৌশলীসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেন।

 

টাইমস/এসআই

Share this news on: