আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও প্রায় ১৮২ জন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানায়, শনিবার রাত স্থানীয় সময় ১০টা ৪০ মিনিটের দিকে শহরের পশ্চিমে শিয়া অধ্যুষিত ৬ নম্বর ওয়ার্ডের ‘শাহরে দুবাই’ হোটেলে এ ঘটনা ঘটে।

একাধিক সূত্র ও প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, হোটেলের একটি হলঘরে শিয়া মুসলিম সম্প্রদায়ের বিয়ের অনুষ্ঠান চলছিল। এ সময় এক আত্মঘাতী হামলাকারী তার কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের পর ঘটনাস্থলে অনেককে নিথর অবস্থায় পড়ে থাকতে দেখেছেন তারা।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেন, বিস্ফোরণে বেসামরিক লোকজনই হতাহত হয়েছে। হতাহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

জানা গেছে, বিয়ের অনুষ্ঠানে নারী ও পুরুষদের জন্য আলাদা হল বরাদ্দ ছিল এবং পুরুষদের হলে বোমার বিস্ফোরণ ঘটানো হয়। কোনো গোষ্ঠী এখনো এ হামলার দায় স্বীকার করেনি।

বিয়ের অতিথি মোহাম্মদ ফারহাজ বিবিসিকে বলেন, কমিউনিটি হলে তিনি নারী অতিথিদের বসার জায়গায় ছিলেন। ওই সময় হঠাৎ করেই পুরুষ অতিথিদের বসার জায়গায় প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়।

এসময় সবাই চিৎকার করে ও কাঁদতে কাঁদতে বেরিয়ে যাওয়ার জন্য দৌঁড়াতে থাকে। বিস্ফোরণের ২০ মিনিট পরও পুরো হল ধোঁয়ায় আচ্ছন্ন হয়েছিল। ওই সময় পুরুষদের বসার জায়গায় যারা ছিলেন, তাদের সবাই হয় নিহত বা আহত হয়েছেন।

 

টাইমস/জিএস

Share this news on: