শ্রীনগরে সচিবলায় থেকে সরানো হলো কাশ্মীরের নিজস্ব পতাকা

ভারতের জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর রোববার শ্রীনগরে সচিবলায় ভবন থেকে প্রদেশটির নিজস্ব পতাকা সরিয়ে নেয়া হয়েছে। এখন ভবনটিতে শুধু ভারতের জাতীয় পতাকা দেখা যাচ্ছে।

জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্র ইন্ডিয়া টুডেকে জানায়, এখন থেকে কাশ্মীরের সব সরকারি ভবনে শুধুমাত্র ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

ইন্ডিয়া টুডে বলছে, ৩৭০ ধারা বাতিলের পরও এতদিন কাশ্মীরে সরকারি ভবনগুলোয় তাদের নিজস্ব পতাকা লাগানো ছিল। সব সরকারি ভবন থেকে এখনো তাদের নিজস্ব পতাকা সরানো হয়নি। গত সপ্তাহেও কাশ্মীরের নিজস্ব পতাকা ও ভারতের জাতীয় পতাকা একসঙ্গেই দেখা গেছে সচিবালয় ভবনে।

এতদিন ভারতের জাতীয় পতাকার পাশে শোভা পেত কাশ্মীরের নিজস্ব পতাকা

কাশ্মীর সরকারের শীর্ষ পর্যায়ের একটি সূত্র জানায়, ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার কারণেই কাশ্মীরের নিজস্ব পতাকা সরিয়ে ফেলা হচ্ছে। যদিও  জম্মু-কাশ্মীরের দ্বিখণ্ডিত করার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে ৩১ অক্টোবর থেকে।

আরেকটি সূত্র জানায়, পার্লামেন্টে ইতোমধ্যে এই সংক্রান্ত বিল পাস হয়েছে। এখন থেকে সরকারের সব অফিসেই শুধু ভারতের জাতীয় পতাকা দেখা যাবে।

স্বায়ত্তশাসনের পাশাপাশি এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত। ১৯৫২ সাল থেকে জম্মু-কাশ্মীর সরকার আলাদা পতাকার অধিকারী ছিল। ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরি জনগণের পতাকার মর্যাদাও কেড়ে নিল মোদি সরকার।

টাইমস/এসআই

Share this news on: