• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

দেহের নানা উপকারে নারিকেল

দেহের নানা উপকারে নারিকেল

ফিচার ডেস্ক২১ নভেম্বর ২০১৯, ১০:০৩এএম, ঢাকা-বাংলাদেশ।

নারিকেল গাছ ‘স্বর্গীয় গাছ’ হিসেবে সবার কাছে সমাদৃত ও সুপরিচিত। এটা এমন এক বৃক্ষ যার প্রতিটি অঙ্গ জনজীবনে কোনো না কোনোভাবে কাজে আসে। এ গাছের পাতা, ফুল, ফল, কাণ্ড, শিকড়, সব কিছুই বিভিন্ন ছোট-বড় শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহার হয়ে থাকে।

নারিকেল অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। কাঁচা অথবা ছোট অবস্থায় একে ডাব এবং পাকার পর একে ঝুনা নারিকেল বলা হয়। ডাবের পানি অনেকের কাছেই প্রিয়। তেমনি চুলের যত্নে নারিকেল তেল আদি যুগ থেকে ব্যবহৃত হয়ে আসছে।

নারিকেল দিয়ে হরেকরকম মুখরোচক খাবার তৈরি করা হয়। নারিকেলের নাড়ু, নারিকেলের তৈরি সন্দেশ, পিঠা পুলি, পায়েস ইত্যাদি তার মধ্যে অন্যতম। এছাড়াও নারিকেলের পানি, নারিকেলের দুধ ও নারিকেলের তেল পুষ্টিগুণে ভরপুর।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য নারিকেলে রয়েছে- ৩৫৪ ক্যালরি, ৩৩ গ্রাম ফ্যাট, ২০ মিলিগ্রাম সোডিয়াম, ৩৫৬ মিলিগ্রাম পটাশিয়াম, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৩.৩ গ্রাম প্রোটিন। এছাড়াও ভিটামিন-সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন-বি-৬ ও বি-১২ আছে।

চলুন জেনে নিই, নারিকেলের এই পুষ্টিগুণ দেহের কী উপকারে আসে-

ত্বক কোমল করে
ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে নরম রাখতে সাহায্য করে নারিকেল। নিয়মিত নারিকেল খেলে ত্বক কোমল ও সুন্দর হয়। এছাড়াও নারিকেল ত্বকে সহজে বয়সজনিত বলিরেখা পড়েতে দেয় না।

চুল ভালো রাখে
চুল ভালো রাখতে সাহায্য করে নারিকেল। নিয়মিত নারিকেল খেলে মাথায় খুশকি ও শুষ্কতা দূর হয় এবং চুল পড়া বন্ধ হয়।

শক্তি যোগায়
নারিকেলে অতিরিক্ত ক্যালরি থাকায় তাৎক্ষনিকভাবে শরীরে শক্তি যোগায়। তাই কাজের মাঝে ক্লান্তি আসলে বা হালকা খিদে পেলে নারিকেল খান, সঙ্গে সঙ্গে কর্মউদ্দীপনা জেগে উঠবে।

হার্ট ভালো রাখে
নারিকেল রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হার্টের সমস্যা দূর করে। নারিকেলে যে ফ্যাটি এসিডের চেইন গুলো আছে সেগুলো কোলেস্টেরল বাড়ায় না বরং আথেরোসক্লেরোসিসের ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

ইনসুলিন নিয়ন্ত্রণ করে
নারিকেল রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবেটিস জনিত কারণে শরীরের ক্ষতি রোধ করে।

ওজন কমায় নারিকেল
নারিকেল অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করে। নারিকেল খুব অল্প ক্যালোরিতেই মেটাবলিজম বৃদ্ধি করে অল্পক্ষণের মধ্যেই শরীরে শক্তি যোগায়। নারিকেল খেলে সহসা ক্ষুধাও লাগে না তাই ওজন কমে।

দাঁত ও হাড় ভালো রাখে
হাড়ে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম শোষণ করতে সাহায্য করে নারিকেল। এটি দাঁত ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। অস্ট্রিওপোরেসিস, অস্ট্রিও আর্থারাইটিস, যে কোনো হাড় সংক্রান্ত রোগের চিকিৎসায় নারিকেল ওষুধ হিসেবে কাজ করে।

হজম সহায়ক
হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং বিভিন্ন ভিটামিন, মিনারেল ও এমিনো এসিড শোষণ করে নিতে সহায়তা করে নারিকেল।

 

টাইমস/জিএস

উত্তরার পর রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখাও সিলগালা

উত্তরার পর রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখাও সিলগালা

নমুনা পরীক্ষা ছাড়াই করোনার ভুয়া রিপোর্ট দেওয়া, লাইসেন্সের মেয়াদ না

করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯

করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৪৬ জনের মৃত্যু হয়েছে।

ভারতের জনপ্রিয় আরেক অভিনেতার আত্মহত্যা

ভারতের জনপ্রিয় আরেক অভিনেতার আত্মহত্যা

বলিউডের সুপার স্টার সুশান্ত রাজপুতের মৃত্যুর রেশ কাটতে না কাটতেই

জাতীয়

কুয়েতের নাগরিক হলে এমপি থাকবেন না পাপুল -প্রধানমন্ত্রী

কুয়েতের নাগরিক হলে এমপি থাকবেন না পাপুল -প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহীদুল হোসেন পাপুল কুয়েতের নাগরিক হয়ে থাকলে তার সংসদ সদস্য পদ থাকবে না। ওই পদ শূন্য হবে।

জাতীয়

ঝিনাইদহে নদীর পাড়ে মিলল ব্যাগ ভর্তি সরকারি ঔষধ

ঝিনাইদহে নদীর পাড়ে মিলল ব্যাগ ভর্তি সরকারি ঔষধ

ঝিনাইদহ জেলা শহরের গাজুরা গ্রামের নবগঙ্গা নদীর পাড় থেকে এ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানির (ইডিসিএল) প্রস্তুত করা বিপুল পরিমাণ ঔষধ উদ্ধার করেছে পুলিশ। বুধবার দুপুরে ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান এ খবর নিশ্চিত করেছেন।

জাতীয়

স্বামীকে গলাকেটে হত্যার পর ঘরে লাশ রেখে কাজে গেলেন স্ত্রী!

স্বামীকে গলাকেটে হত্যার পর ঘরে লাশ রেখে কাজে গেলেন স্ত্রী!

গাজীপুর মহানগরীর টঙ্গীতে দাম্পত্য কলহের জের ধরে স্ত্রীর বিরুদ্ধে স্বামীকে গলাকেটে হত্যার অভিযোগ পাওয়া গেছে। বুধবার সকালে টঙ্গীর হিমারদীঘি এলাকার জনৈক আ. কুদ্দুসের বাড়িতে এ ঘটনা ঘটে। এ ঘটনায় চার সন্তানের জননী নিহতের স্ত্রী বিউটি আক্তারকে (৪০) আটক করেছে পুলিশ।

জাতীয়

করোনার জাল স্বাস্থ্যসনদ বিক্রি, রিজেন্টের ৭ কর্মকর্তা রিমান্ডে

করোনার জাল স্বাস্থ্যসনদ বিক্রি, রিজেন্টের ৭ কর্মকর্তা রিমান্ডে

নমুনা পরীক্ষা ছাড়াই করোনা সংক্রান্ত জাল সনদ প্রদানসহ বিভিন্ন অপরাধের অভিযোগে রাজধানীর রিজেন্ট হাসপাতালের ৭ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ৭ আসামিকে আদালতের মাধ্যমে পাঁচ দিনের রিমান্ডে নেয়া হয়েছে।

জাতীয়

স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যানের ঝুলন্ত লাশ উদ্ধার, খুন নাকি আত্মহত্যা!

স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যানের ঝুলন্ত লাশ উদ্ধার, খুন নাকি আত্মহত্যা!

মৌলভীবাজার সদর উপজেলার ২ নম্বর মনুমুখ ইউনিয়নের স্বর্ণপদকপ্রাপ্ত সাবেক চেয়ারম্যান সুজন মিয়ার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। তবে এটি হত্যা নাকি আত্মহত্যা তা নিশ্চিত হতে পারেনি পুলিশ।

স্বাস্থ্য

ঠান্ডা পানি পানে হতে পারে বড় বিপদ!

ঠান্ডা পানি পানে হতে পারে বড় বিপদ!

গরমের দিনে আমরা অনেকেই ঠান্ডা পানি পান করে থাকি। আবার অনেকে বাইরে থেকে বাড়িতে ঢুকেই ঢক ঢক করে কয়েক গ্লাস ঠান্ডা পানি পান করেন। তারপরই যেন মিলে স্বস্তি। তীব্র গরমে ফ্রিজের ঠান্ডা পানিই যেন একমাত্র মহৌষধ। কিন্ত এ স্বস্তিই একদিন আপনার কাল হতে পারে। বিপন্ন করে তুলতে পারে জীবনকে। কারণ ঠান্ডা পানি পান স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। তাই ঠান্ডা পানি পানের অভ্যাস থাকলে এখনই বদলে ফেলুন।