• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

ক্যালরির ঘাটতি ওজন কমায়

ক্যালরির ঘাটতি ওজন কমায়

ফিচার ডেস্ক১৮ ডিসেম্বর ২০১৯, ০৯:৫১এএম, ঢাকা-বাংলাদেশ।

অতিরিক্ত ওজনের কারণে অনেকেই নানাবিধ অসুবিধার সম্মুখীন হচ্ছেন। তাছাড়া অতিরিক্ত ওজন নানা স্বাস্থ্যঝুঁকির কারণ। তাই সুস্থ-সবল দেহের জন্য ওজন নিয়ন্ত্রণ খুবই জরুরি। দেহে ক্যালরি ঘাটতি সৃষ্টির মধ্য দিয়ে খুব সহজেই ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব।

ক্যালরি ঘাটতি কি?
ক্যালরি হলো খাদ্য ও পানীয় থেকে প্রাপ্ত শক্তির একক। আমরা প্রতিদিন যে পরিমাণ ক্যালরি গ্রহণ করি, তার থেকেও যদি বেশি মাত্রায় খরচ করি, তখন তাকে ক্যালরি ঘাটতি বলা হয়।

আপনি যদি আপনার শরীরের প্রয়োজনের চেয়ে কম ক্যালরি সরবরাহ করেন, তবে শরীরে ক্যালরি ঘাটতি দেখা দেবে। দীর্ঘ সময় ধরে ধারাবাহিকভাবে এমনটি করার ফলে ওজন হ্রাস হয়। অন্যদিকে, আপনি যদি নিয়মিত প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে ক্যালরি গ্রহণ করেন, তবে আপনার ওজন বাড়বে। একে বলা হয় ক্যালরি উদ্বৃত্ত ।

কতটা ক্যালরি ঘাটতি প্রয়োজন?
বেশিরভাগ লোকের জন্য প্রতিদিন ৫০০ ক্যালরির ঘাটতি ওজন হ্রাসের জন্য যথেষ্ট। এই সামান্য ঘাটতির ফলে আপনাকে খুব বেশি ক্ষুধার্ত থাকতে হবে না কিংবা দেহের শক্তির মাত্রাও উল্লেখযোগ্যভাবে হ্রাস হবার সম্ভাবনা নেই।

কিভাবে দেহের প্রয়োজনীয় ক্যালরি পরিমাপ করবেন?
এই ক্যালোরি ঘাটতি তৈরি করতে আপনাকে আপনার দেহের প্রয়োজনীয় ক্যালরির পরিমাণ বা রক্ষণাবেক্ষণ ক্যালরি জানতে হবে। রক্ষণাবেক্ষণ ক্যালরি হলো শক্তি ব্যয় সমর্থন করার জন্য আপনার দেহের জন্য প্রয়োজনীয় ক্যালরির পরিমাণ।

অনলাইন থেকে ফ্রিতে বিভিন্ন ক্যালরি ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। এই জাতীয় ক্যালকুলেটরগুলি আপনার ওজন, লিঙ্গ, বয়স, উচ্চতা ও শারীরিক ক্রিয়াকলাপের ভিত্তিতে আপনার রক্ষণাবেক্ষণ ক্যালরি নির্ণয়ে সাহায্য করবে।

কীভাবে ক্যালরি ঘাটতি অর্জন করবেন?
আপনি ক্যালরি গ্রহণের মাত্রা কম করে বা শারীরিক ক্রিয়াকলাপের মাত্রা বৃদ্ধি করে ক্যালরি ঘাটতি অর্জন করতে পারেন।

বলা হয়ে থাকে যে, শরীরচর্চার চেয়ে ডায়েটের মাধ্যমে ক্যালরি ঘাটতি তৈরি করা সহজ এবং অধিকতর কার্যকরী হতে পারে। কারণ প্রতিদিন ব্যায়াম করার সময় শক্তি ও প্রেরণা আপনার নাও থাকতে পারে। এছাড়াও, শুধু ব্যায়ামের মাধ্যমে ক্যালরি খরচের লক্ষ্যমাত্রা অর্জন কষ্ট সাধ্য ব্যাপার।

তবে খাবার নিয়ন্ত্রণ করে ৫০০ ক্যালোরি কম খাওয়া কিছুটা সহজ। কিন্তু স্বাস্থ্যের সামগ্রিক উন্নতি ও পেশী শক্তিশালী করণের জন্য ব্যায়াম করা জরুরি। তাই ক্যালরি ঘাটতি তৈরি করার জন্য খাদ্য গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা সব থেকে কার্যকর হতে পারে। তথ্যসূত্র: হেলথলাইন.কম

 

টাইমস/এনজে/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

বুয়েটের পর এবার ইউজিসির প্রস্তাবিত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

জনপ্রিয় নায়ক সালমান শাহ’র আত্মহত্যার পাঁচ কারণ জানালেন পুলিশ ব্যুরো

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পাপিয়ার অপরাধের জন্য

জাতীয়

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অস্ত্র ও মাদক আইনের মামলায় গ্রেপ্তার নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নুর পাপিয়ার অপরাধ কর্মের দায় তার ব্যক্তিগত। পাপিয়ার এসব অপকর্মের দায় কোনো ভাবেই দল নেবে না বলে জানিয়েছেন যুব মহিলা লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অপু উকিল।

আন্তর্জাতিক

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী দিল্লি। সোমবার রাজধানীর উত্তর-পূর্ব জাফরাবাদের গোকুলপুরি, মৌজপুর এবং ভজনপুরা এলাকায় সিএএ বিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন।

বিনোদন

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র মৃত্যুর ঘটনাটি হত্যা নয়। তিনি আত্মহত্যা করেছিলেন। পারিবারিক কলহের জেরে এই পথ বেছে নিয়েছিলেন সালমান শাহ।

আন্তর্জাতিক

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

মালয়েশিয়ায় নতুন সরকারি জোট গঠন করা হবে এমন গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

জাতীয়

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ   

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ  

রংপুরে মহাসড়কের ওপর থেকে বিবস্ত্র অবস্থায় অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে নগরীর উত্তম পুরাতন বেতারপাড়া সংলগ্ন রংপুর-দিনাজপুর মহাসড়কের ওপর থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

সুস্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য। আর অপর্যাপ্ত ঘুম বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার কারণ। কিন্তু আপনি কি জানেন যে, অপর্যাপ্ত ঘুম আপনার দেহের গ্লুকোজ নিয়ন্ত্রণ ও বিপাকীয়করণের ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে? সাধারণত যারা রাতে ঠিকমতো ঘুমায় না তাদের বেশিরভাগের রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।