• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

অত্যধিক চিনি খেলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়

অত্যধিক চিনি খেলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়

ফিচার ডেস্ক২২ ডিসেম্বর ২০১৯, ১০:২৪এএম, ঢাকা-বাংলাদেশ।

বর্তমান সময়ে চিনি প্রত্যেকের প্রতিদিনের খাদ্যাভ্যাসের একটি আবশ্যিক উপাদান হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, প্রতিদিন বিভিন্নভাবে ঠিক কতটা চিনি আপনি গ্রহণ করেন?

মিষ্টি আমাদের খাবারের প্রিয় অংশ, তবে এটি চিনি গ্রহণের পরিমাণ বাড়িয়ে তোলে। কেক, কুকিজ, চকোলেট, ব্রাউনিজ, ডোনাটস এবং এরকম আরও অনেক খাবার রয়েছে যেগুলিতে প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন কোমল পানীয়তে চিনি যুক্ত থাকে।

আপনি নিশ্চয়ই খুব বেশি চিনি খাওয়ার কুফল সম্পর্কে কম বেশি শুনেছেন। এটি ডায়াবেটিস, হৃদরোগসহ অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি বাড়ায়। অত্যধিক চিনি গ্রহণ করলে শরীরের বেশ কিছু লক্ষণ দেখে তা বোঝা যায়। এই সতর্কতা লক্ষণগুলি আপনার চিনি গ্রহণ কমানোর জন্য একটি বিপদ সংকেত।

চলুন জেনে নিই, অত্যধিক চিনি গ্রহণ করলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়-

ত্বকের সমস্যা

ত্বকের যেসব সমস্যার মুখোমুখি হচ্ছেন তার পেছনে প্রধান কারণ হতে পারে অতিরিক্ত চিনি গ্রহণ। যদি আপনি খুব বেশি চিনি গ্রহণ করেন, তাহলে ব্রণ দেখা দিতে পারে। উচ্চমাত্রার চিনি গ্রহণ অ্যান্ড্রোজেনের নিঃসরণকে বাড়িয়ে দেয়, যার ফলে ব্রণ হয়। এটি ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন এবং প্রদাহ সৃষ্টিতেও ভূমিকা রাখে। সুতরাং, স্বাস্থ্যকর ত্বকের জন্য আপনার প্রতিদিনের চিনি গ্রহণের পরিমাণের উপর নজর রাখুন এবং নিয়ন্ত্রণ করুন।

সার্বক্ষণিক দুর্বলতা ও ক্লান্তি

আপনি যদি মনে করেন যে, প্রতিদিনের কাজগুলি সম্পাদন করার মতো পর্যাপ্ত শক্তি নেই, তবে আপনি নিজের অতিরিক্ত চিনি গ্রহণের স্বভাবকে তার জন্য দোষ দিতে পারেন। আপনার খাদ্যাভ্যাসে চিনির বর্ধিত স্তর আপনার শক্তির স্তর হ্রাস করতে পারে। আপনি যখন উচ্চমাত্রায় চিনিযুক্ত খাবার গ্রহণ করেন, তখন আপনার শক্তির স্তর হঠাৎ করে বেড়ে যায়। যেহেতু উচ্চমাত্রায় চিনিযুক্ত বেশিরভাগ খাবারেই পুষ্টির ঘাটতি থাকে, তাই এই শক্তির স্তর বেশিক্ষণ স্থায়ী হয় না। 

উচ্চ রক্তচাপ

শুধু লবণ নয়, চিনিও আপনার রক্তচাপকে বৃদ্ধি করতে পারে। বিভিন্ন গবেষণায়, রক্তচাপে চিনির প্রভাব তুলে ধরা হয়েছে। উচ্চ রক্তচাপ এড়াতে আপনাকে অবশ্যই আপনার চিনি গ্রহণের পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে। মনে রাখবেন, উচ্চ রক্তচাপ হৃদরোগের একটি প্রধান কারণ। 

ওজন বৃদ্ধি

অত্যধিক চিনি গ্রহণের সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হলো ওজন বা মেদ বৃদ্ধি। উচ্চমাত্রার চিনি গ্রহণের ফল হিসেবে আপনার পক্ষে আপনার মাপের জিন্স খুঁজে পাওয়াও কঠিন হয়ে উঠতে পারে। ওজন কমাতে অনেকেই পুরোপুরিভাবে চিনি এড়িয়ে চলেন। সুতরাং আপনার পেটের চারপাশের অতিরিক্ত মেদ এড়াতে অতিরিক্ত চিনি পরিহার করুন। 

সারাক্ষণ ক্ষুধা অনুভব করা

চিনিযুক্ত খাবারগুলিতে পুষ্টির অভাবের কারণে আপনি সর্বদা ক্ষুধার্ত অনুভব করতে পারেন। ফাইবারসহ অন্যান্য পুষ্টির অভাব থাকায় পেটকে সন্তুষ্ট করার জন্য আপনাকে আরও বেশি খাবার খেতে বাধ্য করবে। এটি ওজন বাড়াতেও ভূমিকা রাখে। আপনি অনেক সময় আরও চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রয়োজনীয়তাও অনুভব করবেন। 

চিনি খাওয়া কমাবেন কীভাবে?

শুধু মিষ্টি খাবারেই নয়, অন্যান্য অনেক অ-মিষ্টি খাবারেও চিনি মেশানো থাকে। অতএব, আপনাকে অবশ্যই আপনার সরাসরি চিনি গ্রহণের পরিমাণ কমানোর চেষ্টা করতে হবে। চিনির আকাঙ্ক্ষা নিয়ন্ত্রণের কয়েকটি উপায়ের মধ্যে রয়েছে- 

  • নিয়মিত বিরতিতে অল্প করে খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • আপনার খাদ্যাভ্যাসে ফাইবার সমৃদ্ধ খাবার যুক্ত করুন।
  • চিনির বিভিন্ন উৎস সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন।
  • স্বাস্থ্যকর বিকল্পগুলির সঙ্গে অস্বাস্থ্যকর মিষ্টিজাতীয় খাবারগুলি অদলবদল করুন।
  • প্রক্রিয়াজাত খাবারগুলি এড়িয়ে চলুন। এগুলি চিনিতে পরিপূর্ণ থাকে।
  • সারা দিন প্রচুর পরিমাণে পানি পান করুন।

সতর্কতা

অতিরিক্ত চিনি খাওয়া নির্ণয় করতে বা কমাতে বিশেষজ্ঞ কিংবা আপনার নিজস্ব চিকিৎসকের পরামর্শ নিন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

বুয়েটের পর এবার ইউজিসির প্রস্তাবিত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

জনপ্রিয় নায়ক সালমান শাহ’র আত্মহত্যার পাঁচ কারণ জানালেন পুলিশ ব্যুরো

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পাপিয়ার অপরাধের জন্য

জাতীয়

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অস্ত্র ও মাদক আইনের মামলায় গ্রেপ্তার নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নুর পাপিয়ার অপরাধ কর্মের দায় তার ব্যক্তিগত। পাপিয়ার এসব অপকর্মের দায় কোনো ভাবেই দল নেবে না বলে জানিয়েছেন যুব মহিলা লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অপু উকিল।

আন্তর্জাতিক

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী দিল্লি। সোমবার রাজধানীর উত্তর-পূর্ব জাফরাবাদের গোকুলপুরি, মৌজপুর এবং ভজনপুরা এলাকায় সিএএ বিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন।

বিনোদন

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র মৃত্যুর ঘটনাটি হত্যা নয়। তিনি আত্মহত্যা করেছিলেন। পারিবারিক কলহের জেরে এই পথ বেছে নিয়েছিলেন সালমান শাহ।

আন্তর্জাতিক

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

মালয়েশিয়ায় নতুন সরকারি জোট গঠন করা হবে এমন গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

জাতীয়

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ   

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ  

রংপুরে মহাসড়কের ওপর থেকে বিবস্ত্র অবস্থায় অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে নগরীর উত্তম পুরাতন বেতারপাড়া সংলগ্ন রংপুর-দিনাজপুর মহাসড়কের ওপর থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

সুস্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য। আর অপর্যাপ্ত ঘুম বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার কারণ। কিন্তু আপনি কি জানেন যে, অপর্যাপ্ত ঘুম আপনার দেহের গ্লুকোজ নিয়ন্ত্রণ ও বিপাকীয়করণের ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে? সাধারণত যারা রাতে ঠিকমতো ঘুমায় না তাদের বেশিরভাগের রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।