• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

ক্যালসিয়ামের আঁধার ডেউয়া ফল

ক্যালসিয়ামের আঁধার ডেউয়া ফল

ফিচার ডেস্ক০২ জানুয়ারি ২০২০, ১০:৪৪এএম, ঢাকা-বাংলাদেশ।

হলুদ রঙা, এবড়োথেবড়ো আকারের কিছু ফল বিক্রি করতে দেখা যায়, রাস্তার ধারে বসা ফল বিক্রেতাদের। বুনো বলে ভদ্রস্থ ফলের দোকানে স্থান পায় না এই ফলটি। পথ চলতে থাকা পথচারী এই ফল দেখে হঠাত্‍ই থমকে দাঁড়ান, কৌতূহলের বশে কেউ কেউ কিনেও ফেলেন। টক-মিষ্টি স্বাদের এই ফলটির নাম ডেউয়া। অঞ্চলভেদে একে ঢেউয়া, ডেলোমাদার, ডেউফল, ঢেউফল ইত্যাদিও বলা হয়ে থাকে।

ডেউয়া ফলের ইংরেজি নাম monkey jackfruit এবং বৈজ্ঞানিক নাম Artocarpus lacucha বা Artocarpus lakoocha। ফলটি তেমন জনপ্রিয় না হলেও অসাধারণ ভেষজ পুষ্টিগুণ সম্পন্ন। বৃষ্টির মৌসুমে ভর্তা করে খেতে খুবই সুস্বাদু এই ফল। ভিটামিন-সি ও ক্যালসিয়ামের আঁধার বলা হয় ডেউয়া ফলকে। এগুলো ছাড়াও ডেউয়া ফলে রয়েছে অন্যান্য পুষ্টি উপাদান।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য ডেউয়া ফলে রয়েছে- খনিজ- ০.৮ গ্রাম, খাদ্যশক্তি- ৬৬ কিলোক্যালরি, আমিষ- ০.৭ গ্রাম, শর্করা- ১৩.৩ গ্রাম, ক্যালসিয়াম- ৫০ মিলিগ্রাম, লৌহ- ০.৫ মিলিগ্রাম, ভিটামিন বি১- ০.০২ মিলিগ্রাম, ভিটামিন বি২- ০.১৫ মিলিগ্রাম, ভিটামিন সি- ১৩৫ মিলিগ্রাম এবং পটাশিয়াম- ৩৪৮.৩৩ মিলিগ্রাম।

চলুন ডেউয়া ফলের ভেষজ গুণাগুণ সম্পর্কে জেনে নিই-

  • কোনো কারণে বমি বমি ভাব অনুভব হলে তা খেলে দ্রুত সেরে যায়। অত্যধিক তৃষ্ণা নিবারণে কাজ করে টক জাতীয় ফল ডেউয়া।
  • ত্বকের খসখসে ভাব দূর হয়ে মসৃণ ভাব ফিরে আসে। অর্থাৎ শরীরের শুষ্কভাব দূর হয়।
  • এ ফল খেলে স্মৃতিশক্তিও বাড়ে। মরিচ, লবণ, চিনি দিয়ে ডেউয়ার ভর্তা খেলে সানস্ট্রোক হওয়ার ঝুঁকি কমে যায়।

  • যারা মেদভুঁড়ি কমাতে চান তারা ডেউয়া ফলের রস এক থেকে দেড় চামচ ঠাণ্ডা পানিতে মিশিয়ে রোজ একবার করে এক মাস খেলে উপকার পাবেন। তবে ১২ মাস তো এ ফল পাওয়া যায় না, এ জন্য যখন পাওয়া যাবে তখন কেটে রোদে শুকিয়ে রাখতে পারেন।
  • পেটে বায়ু জমলে পাকা ডেউয়ার রস দেড় চামচ আধা কাপ পানিতে মিশিয়ে অল্প চিনি দিয়ে প্রতিদিন একবার এক সপ্তাহ খেলে উপকার পাবেন।
  • যাদের অসুস্থতার কারণে মুখে রুচি নেই তারা দু-তিন চামচ ডেউয়ার রস ও সঙ্গে একটু লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে দুপুরবেলা ভাত খাওয়ার আগে খেতে পারেন। এক সপ্তাহ খেলেই মুখে রুচি আসবে।
  • অনেকের বিভিন্ন খাবার খাওয়ার পর পেট পরিষ্কার হয় না। অস্বস্তিতে ভোগেন। তারা কাঁচা ডেউয়া কেটে ৮-১০ গ্রামের মতো বেটে গরম পানিতে মিশিয়ে কিছুক্ষণ রেখে ওই পানি খেলে পেট পরিষ্কার হয়ে যাবে। যা সকালে বাসি পেটে খেতে হবে।

  • যকৃতের নানা অসুখ নিরাময়ে সাহায্য করে ডেউয়া। কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের কারণে পেটব্যথা কমাতে সহায়তা করে ফলটি।
  • গাছের ছালের গুঁড়া ত্বকের রুক্ষতা দূর করে এবং ব্রণের দূষিত পুঁজ বের করে দেয়।

 

টাইমস/জিএস

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

চীনের কেন্দ্রীয় উহান শহরে ২০১৯ সালের শেষ দিকে সনাক্ত হওয়া

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

স্বাস্থ্য

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়। অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

কৃষি কথা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে-বিদেশে পানের রয়েছে ব্যাপক চাহিদা। এতে বিদ্যমান অনেক ওষধিগুণ। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানের একটি মারাত্মক রোগ হল কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের আক্রমণে পানে এ রোগ হয়ে থাকে। এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই চাষিদের এই রোগের লক্ষণ ও দমন ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে।

জাতীয়

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমুলক) কোচ বা বগি আনা হয়েছে। এই কোচ বা বগিতে চেপেই ঢাকাবাসী দ্রুততম সময়ে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারবেন।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।