• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

ভালো থাকতে যেসব বিষয় ঝেরে ফেলতে হবে

ভালো থাকতে যেসব বিষয় ঝেরে ফেলতে হবে

ফিচার ডেস্ক০৫ জানুয়ারি ২০২০, ১০:৫৫এএম, ঢাকা-বাংলাদেশ।

ভালো থাকাটা কার না কাম্য! আমরা সবাই ভালো থাকতে চাই। কিন্তু ভালো থাকবেন কীভাবে, তার উত্তর অনেকেরই কাছেই নেই। তাই তো কেউ কেউ ভালো থাকার আশার এদিক-সেদিক ঘুরে বেড়ান। তবে আর ঘুড়াঘুড়ি নয়! এবার জানতেই হবে ভালো থাকার পেছনে কী বাধা রয়েছে। যা থেকে বেরিয়ে আসলে আমরা ভালো থাকতে পারব।

চলুন জেনে নিই, ভালো থাকতে নিজের মধ্য থেকে যেসব বিষয় ঝেরে ফেলতে হবে-

তুলনা করা
ফেসবুকে অন্যের দেয়া ছবি দেখে হিংসা করার কিছু নেই। সেই ছবি দেখে ‘আমার জীবনে কেনো এরকম?’ এই ভাবনারও কোনো মানে হয় না। কারণ ফেসবুকে দেয়া সুন্দর ছবিটা তার একটা মুহূর্তের অংশ মাত্র। সেটা দেখে অন্যরা ভালো আছে, আর নিজে ভালো নেই এ রকম তুলনা করার কোনো মানে হয় না। বরং যাদের প্রতি গুণমুগ্ধ এই বছর তাদের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করুন।

ভয় থেকে পিছিয়ে থাকা
কোনো কিছু করার জন্য ভয় পেয়ে পিছিয়ে থাকার বিষয়টি বাদ দেয়ার চেষ্টা করুন। বিশেষজ্ঞদের মতে- ভয়, লজ্জা ও অপরাধবোধের ওপর আলো ফেলুন। ভাবুন কেনো এরকম ভাবছেন। এসব থেকে নিজেকে মুক্ত করতে বিছানায় গা এলিয়ে না থেকে বরং ঝটকা দিয়ে উঠে বসুন। তারপর যা করতে চান সেটা করার চেষ্টা করুন।

যা হবে না তা নিয়ে দুশ্চিন্তা করা
দুশ্চিন্তা ও মানসিক চাপ থেকে দূরে থাকা সব সময় সম্ভব হয় না। বরং বলা যায়, এগুলো জীবনেরই অংশ। তবে সব বিষয় নিয়ে দুশ্চিন্তা করার মানে হয় না। বিশেষ করে যেগুলোর কোনো সমাধান আপনি করতে পারবেন না।

মনে রাখতে হবে, অতিরিক্ত দুশ্চিন্তা করা যদি নাই কমাতে পারেন তবে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। এটা এক ধরনের মানসিক অসুস্থতা, যা প্রশিক্ষণপ্রাপ্ত মানসিক রোগ বিশেষজ্ঞের সাহায্য নিয়ে সহজেই দূর করা সম্ভব।

পুরানো রাগ পুষে রাখা
গবেষণায় দেখা গেছে, পুরানো অসন্তোষ কিংবা রাগ প্রয়োজনের চেয়ে বেশি সময় পুষে রাখা শরীর ও মনের জন্য বিষাক্তকর। তাই ঝেরে ফেলুন মনে পুষে রাখা পুরানো রাগ। যাদের কারণে এই বোধ চেপে রাখছেন তাদের সঙ্গে সম্পর্ক ছেদ করুন। অথবা সেই সম্পর্ক মেরামত করার চেষ্টা করুন।

অন্যরা কী ভাববে
সবার মন রক্ষা করে চলা সম্ভব না। আবার সবাই আপনাকে সঠিকভাবে চিনবে সেটাও ঠিক না। তাই যারা আপনাকে সম্মান করবে, অভয় দেবে, তাদের সঙ্গেই থাকুন। অন্যরা কী ভাবল সেই চিন্তা মাথা থেকে বের করে দিতে হবে। কারণ, সবাই সব ‘গ্রুপে’ থাকতে পারবে- এটা একটা অবান্তর ভাবনা।

তর্কে সবসময় জেতার চেষ্টা
অন্যের সঙ্গে ঝগড়া করে নিজেকে সঠিক প্রমাণের চেষ্টা করার মাঝেও মানসিক চাপ কাজ করে। কারণ, ঝগড়ার সময় নিজে সঠিক প্রমাণ করতে গিয়ে আমরা অনেক সময় বাজে কথা বলে থাকি। পরে আবার নিজের মাঝেই সেই অপরাধবোধ কাজ করে।

তাই, সব ঝগড়ায় জিততেই হবে এই মনোভাব বাদ দিন। যে বিষয়ে ঝগড়া হতে পারে সেটা নিয়ে তর্ক না করে বরং সমাধান করার চেষ্টা করুন। আর তাৎক্ষণিকভাবে সমাধান না হলে বরং সময় নিন।

 

টাইমস/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি

বুয়েটের পর এবার ইউজিসির প্রস্তাবিত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

যেসব কারণে আত্মহত্যার পথ বেছে নেন সালমান শাহ

জনপ্রিয় নায়ক সালমান শাহ’র আত্মহত্যার পাঁচ কারণ জানালেন পুলিশ ব্যুরো

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

পাপিয়ার সঙ্গে সংশ্লিষ্টদেরও বিচার করা হবে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পাপিয়ার অপরাধের জন্য

জাতীয়

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অপরাধের দায় নেবে না দল: ১৫ দিনের রিমান্ডে পাপিয়া

অস্ত্র ও মাদক আইনের মামলায় গ্রেপ্তার নরসিংদী জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামিমা নুর পাপিয়ার অপরাধ কর্মের দায় তার ব্যক্তিগত। পাপিয়ার এসব অপকর্মের দায় কোনো ভাবেই দল নেবে না বলে জানিয়েছেন যুব মহিলা লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অপু উকিল।

আন্তর্জাতিক

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি: এক পুলিশ নিহত

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ফের উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী দিল্লি। সোমবার রাজধানীর উত্তর-পূর্ব জাফরাবাদের গোকুলপুরি, মৌজপুর এবং ভজনপুরা এলাকায় সিএএ বিরোধী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন।

বিনোদন

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

হত্যা নয়, আত্মহত্যা করেছিলেন সালমান শাহ: পিবিআই

ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র মৃত্যুর ঘটনাটি হত্যা নয়। তিনি আত্মহত্যা করেছিলেন। পারিবারিক কলহের জেরে এই পথ বেছে নিয়েছিলেন সালমান শাহ।

আন্তর্জাতিক

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

গুঞ্জনের মধ্যেই মাহাথিরের পদত্যাগ

মালয়েশিয়ায় নতুন সরকারি জোট গঠন করা হবে এমন গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

জাতীয়

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ   

রংপুরে মহাসড়কের ওপর পড়ে ছিল যুবকের বিবস্ত্র লাশ  

রংপুরে মহাসড়কের ওপর থেকে বিবস্ত্র অবস্থায় অজ্ঞাত এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে নগরীর উত্তম পুরাতন বেতারপাড়া সংলগ্ন রংপুর-দিনাজপুর মহাসড়কের ওপর থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

স্বাস্থ্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঘুম অপরিহার্য

সুস্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য। আর অপর্যাপ্ত ঘুম বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যার কারণ। কিন্তু আপনি কি জানেন যে, অপর্যাপ্ত ঘুম আপনার দেহের গ্লুকোজ নিয়ন্ত্রণ ও বিপাকীয়করণের ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে? সাধারণত যারা রাতে ঠিকমতো ঘুমায় না তাদের বেশিরভাগের রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।