• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে যা করবেন

করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে যা করবেন

ফিচার ডেস্ক২৭ জানুয়ারি ২০২০, ০৯:৪৪এএম, ঢাকা-বাংলাদেশ।

সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া রহস্যময় করোনাভাইরাস বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে। এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা ৮১ এবং ক্রমাগত এই সংখ্যা বেড়েই চলছে।

যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, ভারত, ইসরায়েল, নেপাল, দক্ষিণ-কোরিয়াসহ বেশ কয়েকটি দেশে ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে রহস্যময় এই নতুন প্রজাতির করোনাভাইরাস। তবে, আশার কথা হলো বাংলাদেশে এখন পর্যন্ত সংক্রামণের কোনো খবর পাওয়া যায়নি।

তবে বিশ্বজুড়ে সাধারণ মানুষ এখন এই নতুন ভাইরাস নিয়ে আতঙ্কিত, আতঙ্ক ছড়িয়ে পড়েছে বাংলাদেশেও। কারণ এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা টিকা অথবা কোনো ওষুধ এখনও আবিষ্কৃত হয়নি।

ভাইরাসটির সব থেকে ভয়ানক দিক হলো এটি আক্রান্ত ব্যক্তি বা প্রাণীর দেহ থেকে খুব দ্রুত আর সহজে সুস্থ ব্যক্তি বা প্রাণীদেহে সংক্রামণ ঘটাতে পারে। এটি সাধারণ ফ্লু’য়ের ভাইরাসের মতোই সুস্থ ব্যক্তির মুখ, নাক, কান, চোখ দিয়ে দেহের ভেতর প্রবেশ করে।

আসুন জেনে নিই, করোনাভাইরাসের সংক্রামণ থেকে বাঁচতে যেসব সতর্কতা অবলম্বন করা যেতে পারে-

জনবহুল এলাকায় মাস্ক পরিধান করুন
যেহেতু আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি থেকে ভাইরাসটি বাতাসে ছড়িয়ে পড়তে পারে এবং শ্বাস-প্রশ্বাসের মধ্য দিয়ে আপনার দেহের ভেতর প্রবেশ করতে পারে, তাই বাইরে বা জনবহুল এলাকায় মাস্ক পরিধান করুন। এক্ষেত্রে সার্জিক্যাল মাস্ক বা ইন্ডাস্ট্রিয়াল মাস্ক পরিধান করতে পারেন। ২০০৩ সালে সার্স ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে মাস্ক বেশ কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছিল। এক মাস্ক বার বার ব্যবহার করবেন না, প্রয়োজনে পরিষ্কার করে ব্যবহার করুন।

আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন
যেহেতু আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ভাইরাসটি সংক্রামিত হয়, তাই কেউ ভাইরাসটিতে আক্রান্ত হলে তার কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন। আক্রান্ত ব্যক্তির উচিত নিরাপদ দূরত্বে থাকা, যাতে ভাইরাসটি ছড়াতে না পারে।

সাবান দিয়ে হাত ধৌত করুন
বাইরে থেকে ফিরে বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের পর ভালো করে সাবান দিয়ে হাত ধুতে ভুলবেন না। অপরিষ্কার হাত দিয়ে নিজের নাক-মুখ-চোখ-কান স্পর্শ করবেন না। বাইরে আপনি যেসব জায়গা স্পর্শ করেছেন তা থেকে আপনার হাতে ভাইরাস লেগে থাকতে পারে। হাত না ধুয়ে খাবার খেলে বা নাক-মুখ স্পর্শ করলে ভাইরাসটি আপনার দেহের অভ্যন্তরে প্রবেশ করবে।

মাংস ভালো করে সেদ্ধ করুন
যেহেতু প্রাণীদেহ থেকে সহজে ভাইরাসটি মানবদেহে সংক্রমিত হতে পারে তাই বয়লার মুরগি, খাসি, গরু ও মহিষের মাংস খাওয়ার আগে তা ভালো করে সিদ্ধ করে নিন। রান্নার আগে ভালো করে পর্যাপ্ত পানি দিয়ে মাংস ধুয়ে নিন এবং ধোয়া শেষে সাবান দিয়ে নিজের হাত ধুয়ে নিন।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন
পরিষ্কার পরিচ্ছন্নতা আপনাকে যেকোনো ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রামণ থেকে নিরাপদ থাকতে সাহায্য করে। নিজেকে এবং নিজের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। বাইরে যে জামাকাপড় ব্যবহার করছেন সেগুলি ঘরের ভেতর ব্যবহার করবেন না। টাওয়াল, রুমাল, গামছা প্রভৃতি পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

গ্লাভস পরিধান করতে পারেন
রহস্যময় ভাইরাসটি কোনো কিছু স্পর্শ করার মধ্য দিয়ে আপনার হাতে লেগে যেতে পারে, আর পরবর্তীতে হাত থেকে নাক, মুখ, চোখ বা কান দিয়ে দেহের অভ্যন্তরে প্রবেশ করতে পারে। তাই বাইরে, জনবহুল এলাকায় বা পাবলিক ট্রান্সপোর্টে হ্যান্ড গ্লাভস বা হাতমোজা ব্যবহার করতে পারেন।

পানি, ফল ও বিশ্রাম
প্রচুর পরিমাণে পানি পান করুন, ফল খান এবং পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ করুন। এতে আপনার দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হবে এবং যেকোনো সংক্রামণের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে।

অসুস্থতা দেখা দিলে ঘাবড়ে যাবেন না
হঠাৎ অসুস্থ হয়ে পড়লে ঘাবড়ে যাবেন না। সাধারণ ঠাণ্ডা, ফ্লু, সর্দি-কাশি এবং করোনাভাইরাসের উপসর্গ যেহেতু প্রায় একই তাই লক্ষণগুলি দেখা দিলে ঘাবড়ে যাবেন না। সব ভাইরাস করোনাভাইরাস নয়, অসুস্থতা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিন। তথ্যসূত্র: ডয়েচেভ্যালে ও ডেইলি মেইল

 

টাইমস/এনজে/জিএস

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

আসুন ভয়ঙ্কর করোনাভাইরাস সম্পর্কে জানি...

চীনের কেন্দ্রীয় উহান শহরে ২০১৯ সালের শেষ দিকে সনাক্ত হওয়া

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল আর নেই

কলকাতার বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই। মঙ্গলবার

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

স্বাস্থ্য

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর অ্যালোভেরা শরবত

অ্যালোভেরা (ঘৃতকুমারী) শরবত একটি জনপ্রিয় পানীয়। শহরের ফুটপাতে কিংবা বাজারে প্রায়শই অ্যালোভেরা শরবত বিক্রয় করতে দেখা যায়। অ্যালোভেরা ভেষজ ওষধি হিসেবেও জনপ্রিয়। অ্যালোভেরা খুব সহজে ঘরে চাষ করা যায় এবং বিশ্বব্যাপী এর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে।

কৃষি কথা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

পানের কাণ্ড পচা রোগের দমন ব্যবস্থাপনা

দেশে পানের বরজ খুব বেশি দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোনো অংশে কম নয়। দেশে-বিদেশে পানের রয়েছে ব্যাপক চাহিদা। এতে বিদ্যমান অনেক ওষধিগুণ। কিন্তু রোগবালাই পান উৎপাদনের একটি প্রধান অন্তরায়। পানের একটি মারাত্মক রোগ হল কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের আক্রমণে পানে এ রোগ হয়ে থাকে। এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই চাষিদের এই রোগের লক্ষণ ও দমন ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে।

জাতীয়

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

জাতীয়

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের একটি মক (অনুশীলনমুলক) কোচ বা বগি আনা হয়েছে। এই কোচ বা বগিতে চেপেই ঢাকাবাসী দ্রুততম সময়ে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে পারবেন।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।