• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ত্বকের যত্নে স্বল্প পরিচিত কিছু প্রাকৃতিক উপাদান

ত্বকের যত্নে স্বল্প পরিচিত কিছু প্রাকৃতিক উপাদান

স্বাস্থ্য ডেস্ক২২ অক্টোবর ২০২০, ০৯:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

প্রযুক্তির কল্যাণে রূপচর্চার প্রয়োজনে বাজারে নিত্য নতুন পণ্য সামগ্রীর অভাব নেই। ত্বকের যেকোনো সমস্যা সমাধানে হাত বাড়ালেই পাওয়া যায় হরেক রকম প্রসাধনী। তবে এত শত পণ্যের ভিড়েও এখনো প্রাকৃতিক সমাধান বেছে নিতে চান অনেকে।

ত্বকের যত্নে ব্যবহৃত কিছু প্রাকৃতিক উপাদান সম্পর্কে এখানে আলোচনা করা হলো, যা ব্যবহার করা বিজ্ঞান সম্মত।

নারিকেল তেল

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও প্রদাহ কমাতে নারিকেল তেলের ব্যবহার অত্যন্ত কার্যকর। এছাড়াও একজিমা সমস্যা সমাধানেও তেলটির ব্যবহার রয়েছে।

এ বিষয়ে চর্মরোগ বিশেষজ্ঞ এমডি. লরেল নেভারসেন জেরেথি বলেন, “অনেকে শুষ্ক ত্বক, চুলকানি, একজিমা ও সোরিয়াসিস রোগের জন্য নারিকেল তেল ব্যবহার করে উপকৃত হয়েছেন।”

থানকুনি পাতা

ত্বকের ক্ষত নিরাময়ে থানকুনি পাতা দীর্ঘদিন ধরে এশিয়ার দেশগুলোতে ব্যবহৃত হয়। প্রসাধনী রসায়নবিদ মিশেল অং বলেন, “উদ্ভিদটিতে বিদ্যমান রাসায়নিক পদার্থ সমূহের প্রতিক্রিয়ায় ক্ষতস্থানে রক্তপ্রবাহ বৃদ্ধি পায় এবং স্থানটির দৃঢ়তা বৃদ্ধি পায়। অ্যামিনো এসিড, ফ্যাটি এসিড, বেটা ক্যারোটিন এবং হাইটোক্যামিক্যাল সমূহের সমন্বিত প্রভাবে দ্রুত ক্ষত সেরে ওঠে।”

গ্রিন টি

ত্বকের যত্নে গ্রিন টি’র উপকারিতার কথা কম বেশি সবাই জানেন। এটি রোদে পোড়া এবং বয়সের ছাপ দূর করতে সহায়তা করে।

চর্মরোগ বিশেষজ্ঞ জেনি ডাউনি’র মতে, “এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং শীতলীকরণ ক্ষমতা রোদে পোড়া উপশমে সহায়তা করে এবং এর ফরে সৃষ্ট দাগ দূর করতেও সক্ষম।”

চা গাছের তেল

চা গাছ থেকে এক ধরণের বিশেষ তেল উৎপন্ন হয় যা ‘টি ট্রি ওয়েল’ হিসেবে পরিচিত। জীবাণুমুক্ত করতে এবং প্রদাহনাশক হিসেবে এই তেলটি ত্বক ভাল কাজ করে।

জেরেথির মতে, এতে থাকা অ্যান্টি-মাইক্রোবায়াল বৈশিষ্ট্য বিভিন্ন জীবাণু, ফাঙ্গাস এবং ব্যাকটেরিয়া আক্রমণ থেকে ত্বককে সুরক্ষা প্রদানে সক্ষম। এটি ব্রণের জন্য দায়ী জীবাণুর বিরুদ্ধেও বেশ কার্যকর।”

তবে চা গাছের তেল ব্যবহারে অনেকের চুলকানি বা জ্বলুনি হতে পারে।

তথ্যসূত্র: ওয়েবএমডি

 

টাইমস/এনজে

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানে গুলিতে শীর্ষ পরমাণু বিজ্ঞানী নিহত, নেপথ্যে ইসরাইল!

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গুলি করে হত্যা করা হয়েছে। রাজধানী

ইসলাম ধর্ম পুরোপুরি মেনে চলতে মডেলিং ছাড়লেন মার্কিন তারকা!

ইসলাম ধর্ম পুরোপুরি মেনে চলতে মডেলিং ছাড়লেন মার্কিন তারকা!

করোনার মহামারীতে ইসলামের প্রতি আকৃষ্ট হয়েছেন মার্কিন মডেল হালিমা আদেন।

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার

নরসিংদীর রায়পুরা উপজেলা ছাত্রলীগ সভাপতির (বহিষ্কৃত) বিরুদ্ধে স্কুলছাত্রীকে অস্ত্রের মুখে

খেলাধুলা

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে তাদের  অবস্থান ১৮৪তম স্থানে। আগে বাংলাদেশ ছিল ১৮৭ নম্বরে। বৃহস্পতিবার ফিফা সর্বশেষ র‍্যাংকিং প্রকাশ করে। নেপালের বিপক্ষে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলে একটিতে জয় এবং একটিতে ড্র করেছে বাংলাদেশ। সিরিজ জিতে নেয়ায় রেটিং পয়েন্ট বেড়েছে লাল-সবুজ জার্সিধারীদের। আগে ছিল ৯১৪ রেটিং। ৬ পয়েন্ট বেড়ে এখন বাংলাদেশের রেটিং ৯২০।

আন্তর্জাতিক

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত

নতুন কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারত। ‘দিল্লি চলো’ ডাক দেওয়া আন্দোলনে উত্তর প্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, কেরালা এবং পাঞ্জাব থেকে দিল্লিতে জড়ো হচ্ছেন হাজার হাজার কৃষক-শ্রমিক। পথে পথে মিছিলে উত্তাল রাজপথ। তবে রাজ্য থেকে বের হতে গিয়ে ব্যাপক বাধার সম্মুখীন হচ্ছেন আন্দোলনকারীরা। এদিকে আন্দোলনরত কৃষকদের সমর্থন জানিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ কর্মসূচি পালন করছে সারা ভারত কৃষাণ সংঘর্ষ সমন্বয় সমিতি।

জাতীয়

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

দ্রুত সময় করোনার ভ্যাকসিন পেতে  সরকার প্রস্তুতি নিয়েছেঃ কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিন আসার সাথে সাথে তা যেন  সহজেই বাংলাদেশের জনগণ পায় সে ব্যাপারে সরকার সব প্রস্তুতি গ্রহণ করেছে। শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন ওবায়দুল কাদের।

জাতীয়

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

২৪ ঘন্টায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ছয় হাজার ৫৪৪ জন। দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। ২৪ ঘন্টায় নতুন  শনাক্ত হয়েছেন দুই হাজার ২৭৩ জন। এখন পর্যন্ত মোট  শনাক্ত হলেন চার লাখ ৫৮ হাজার ৭১১ জন। শুক্রবার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ২২৩ জন, আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন তিন লাখ ৭৩ হাজার ৬৭৬ জন।

জাতীয়

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

পদ্মা সেতুতে বসল ৩৯তম স্প্যান, বাকি আর ২টি

স্বপ্নের পদ্মা সেতুতে বসানো হলো ৩৯তম স্প্যান। এতে দৃশ্যমান হয়েছে সেতুর পাঁচ হাজার ৮৫০ মিটার।  মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর ‘টু-ডি’ স্প্যানটি বসানো হয়েছে।  এর ফলে  দৃশ্যমান হল  প্রায় ছয় কিলোমিটার সেতু। শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর ১২টা ২২ মিনিটের দিকে মাওয়া প্রান্তের ১০ ও ১১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়।

বিনোদন

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

বিয়ে বিচ্ছেদের পর আবারও প্রেম করছেন নাদিয়া মিম!

দুই বছর আগে বিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাফায়াত আলীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে লাক্স সুপারস্টার তারকা নাদিয়া মিম। আবার তিনি