উপহার দেয়ার মধ্যে আনন্দ বেশি

উপহার পেতে কার না ভালো লাগে? জন্মদিন, বিয়ে কিংবা যেকোন অনুষ্ঠানে উপহার না পেলে আমাদের মন খারাপ হয়ে যায়। কিন্তু জানেন কি, এ নিয়ে গবেষণা কী বলছে?

সাইকোলজিক্যাল সাইন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, উপহার পাওয়ার চেয়ে কাউকে উপহার দেয়ার মধ্যে আনন্দ বেশি। সম্প্রতি ইউনিভার্সিটি অফ শিকাগো বুথ স্কুল অফ বিজনেস'র একটি গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, উপহার পাওয়া নাকি দেয়ার মধ্যে সুখ বেশি তা জানতে গবেষকরা দুটি পরীক্ষা করেছেন। প্রথম পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীকে দৈবচয়ন প্রক্রিয়ায় বাছাই করা হয়। তাদের প্রত্যেককে প্রতিদিন পাঁচ ডলার করে দেয়া হয়। এরপর বলা হয়, এই অর্থ তারা প্রতিদিন নিজেদের জন্য কিংবা অন্যকাউকে উপহার দেয়ার জন্য খরচ করতে পারবে।

প্রতিদিন অংশগ্রহণকারীরা এই অর্থ খরচ করে এবং দিন শেষে এর ফলে যে প্রতিক্রিয়া তৈরি হয় তা জানায়। পাঁচদিন ৯৬ জন শিক্ষার্থীর উপর এই পরীক্ষাটি চালানো হয়।

দেখা যায়, যারা নিজের জন্য অর্থ খরচ করেছে তাদের চেয়ে যারা অন্যদের পিছনে এই অর্থ ব্যয় করেছে তাদের আনন্দের মাত্রা বেশি। এমনকি যারা অন্যদের পিছনে অর্থ ব্যয় করেছে, তাদের প্রথম দিনের আনন্দের চেয়ে শেষ দিনের আনন্দের মাত্রা উল্লেখযোগ্যহারে বেশি।

একইভাবে ৫০২ জন অংশগ্রহণকারীদের উপর একটি অনলাইন জরিপ পরিচালনা করা হয়। তাদেরকে একটি গেইম খেলতে দেয়া হয় এবং পুরস্কার হিসেবে নির্দিষ্ট অর্থ দেয়া হয়। এই অর্থ নিজেদের জন্য কিংবা অন্যদের জন্য ব্যয় করতে বলা হয়।

দেখা যায়, যারা প্রতি রাউন্ড শেষে পুরস্কার পেতে থাকে তারা পূর্বের পুরস্কারের সঙ্গে তুলনা করে। এর ফলে তাদের আনন্দের মাত্রা প্রতি রাউন্ড পরপর কমতে থাকে।

অন্যদিকে, যারা পুরস্কারের অর্থ অন্যদের জন্য ব্যয় করে তারা এই ধরনের তুলনায় তেমন মনোযোগ দেয় না। বরং তারা প্রতিটি দানের কাজকে অতুলনীয় সুখ ও আনন্দের বলে অনুভব করে।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on:

সর্বশেষ

img
বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড় : দুই তারকা ক্রিকেটারসহ অনুপস্থিত পাঁচ Apr 20, 2024
img
তীব্র তাপদাহে পুড়ছে দেশ, যশোরে রেকর্ড তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি Apr 20, 2024
img
লেবুপানি খাবেন যে কারণে Apr 20, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২.৩, হিট স্ট্রোকে একজনের মৃত্যু Apr 20, 2024
img
সর্বোচ্চ বাড়িয়ে কমল স্বর্ণের দাম Apr 20, 2024
img
উপজেলা নির্বাচনকালে আ.লীগের সব রকম কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের Apr 20, 2024
img
যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন : ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪০৭ Apr 20, 2024
img
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা Apr 20, 2024
img
মালয়েশিয়ায় শোষণের শিকার বাংলাদেশি শ্রমিকরা : জাতিসংঘ Apr 20, 2024
img
শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল Apr 20, 2024