কাপড়ে ববলিনের সমস্যা ও সমাধান

পোশাক শিল্পে ‘ববলিন’ বা ‘পিল’ (গুটি) হলো কাপড়ের উপর সুতার তৈরি ছোট গোলাকৃতির বল। আবার ‘ববলিন’ বলতে গোলাকৃতির বল বা গুটি তৈরির প্রক্রিয়াকেও বোঝায়।

‘ববলিন’ কাপড়ের সৌন্দর্য নষ্ট করে। মূলত ববলিন কাপড় ধোয়া ও পরার ফলে তৈরি হয়। আর ঘর্ষণের ফলে গুটিগুলো গোল বান্ডিলে পরিণত হয়ে কাপড়ের উপরিভাগে লেগে থাকে।

ববলিনের কাজকে ফাজ (মিহি গুড়া) তৈরি, জট পাকানো, বৃদ্ধি এবং ক্ষয় এই চার স্থরে ভাগ করা হয়। কাপড়ের যে অংশে বেশি ঘর্ষণ লাগে সেখানেই ববলিন তৈরি হয়। যেমন- কলার, হাতের আস্তিন, ট্রাউজারের ঊরুদেশ ও পিছনের অংশে।

কেন ববলিন তৈরি হয়:

সব কাপড়ে ববলিন হলেও লিনেন এবং সিল্কের কাপড়ে বেশি তৈরি হয়। কাপড়ের অভ্যন্তরীণ আঁশ এবং উৎপাদন প্রক্রিয়ার ধরন, কাপড়ের ভৌত বৈশিষ্ট্য, কাপড় পরিধানকারীর ব্যক্তিগত অভ্যাস এবং পরিবেশের কারণে ববলিন তৈরি হয়। যেমন- পশম, সুতি (তুলা), নাইলন এবং অ্যাক্রাইলিক কাপড়ে ববলিন দেখা যায়।

তবে পশমের কাপড়ে তৈরি হওয়া ববলিনগুলো নমনীয় হয়। যেগুলো সময়ের সাথে সাথে দ্রুত দূর হয়। অন্যদিকে কৃত্রিম সুতার কাপড়ে ববলিন অনমনীয়। ফলে সহজে কাপড় থেকে ঝরে না।

সাধারণত লম্বা কাপড় কম ববলিন তৈরি করে। কারণ এ ধরনের কাপড়ে সুতার প্রান্ত সীমা ছোট কাপড়ের থেকে কম থাকায় এগুলো সহজে সরে আসতে পারে না এবং ঢিল হয় না।

যেসব কাপড়ের সুতাগুলো ঢিল থাকে সেগুলোরই ববলিন তৈরির প্রবণতা বেশি। এছাড়া ওভেন কাপড়ের তুলনায় নিটেড কাপড়ে সুতার পারষ্পরিক দূরত্ব বেশি থাকায় ববলিন বেশি তৈরি হয়।

ববলিন (গুটি) প্রতিরোধের উপায়:

ববলিন বা গুটি প্রতিরোধে পোশাক শিল্পে ব্যবহৃত কৌশলগুলোর একটি হচ্ছে ‘সিনজিং’, যেখানে কাপড়ের উপরে ঢিল হয়ে থাকা সূতাগুলোকে বিশেষ প্রক্রিয়ায় পোড়ানো হয়।

আরেকটি কৌশল হলো- ‘স্পিনিং’, যা কাপড়ের প্রতি ইঞ্চিতে সর্বোচ্চ সংখ্যক সুতা বোঁনা হয়।

আবার ববলিন তৈরির প্রবণতা হ্রাস করতে কখনো উৎপাদন প্রক্রিয়ায় রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। আবার কখনো কাপড়ে ফাজ (মিহি গুড়া) তৈরি প্রতিরোধ করতে পলিমারিক কোটিং (আস্তরণ) দেয়া হয়। পলিস্টার এবং সুতিকাপড়ের স্বাভাবিক দৃঢ়তা কিছুটা হ্রাস করা হয়। এটা সহজেই কাপড়ে তৈরি হওয়া ববলিন সরিয়ে দেয়। আবার কখনো প্রক্রিয়াকরণের সময় সুতির কাপড়ের উপর ‘সেলুলোজ এনজাইম’ পদ্ধতি প্রয়োগ করা হয়।

টেক্সটাইল কর্তৃপক্ষ বলেন, একজন ব্যবহারকারী ‘কেমিক্যাল সয়েল রিলিজ’ পদ্বতি প্রয়োগ করে ববলিন দূর করতে পারেন। এ পদ্বতিতে কাপড় ধোয়ার পূর্বে এর ভেতরের দিক বাইরে নিয়ে আসতে হয়। এছাড়া ডিটারজেন্টও ববলিন প্রতিরোধ করতে পারে।

ববলিন তৈরির প্রভাব:
ববলিন কাপড়কে পাতলা করে ফেলে এবং গর্ত তৈরি করে। একটি কাপড়ের টেকসই গ্রহণযোগ্যতার ক্ষেত্রে বড় মানদণ্ড হলো ববলিন। তাই এটি শিল্প গবেষণার একটি গুরত্বপূর্ণ বিষয়। পোশাক-শিল্পে ববলিন ৫টি প্যারামিটারে মূল্যায়ন করা হয়- ববলিনের সংখ্যা, ববলিন তৈরির সাধারণ অঞ্চল, সর্বমোট অঞ্চল, পার্থক্য এবং ঘনত্ব।

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক। 

Share this news on: