৩ মিলিয়ন ডলারে সাঁজছে মেঘান-হ্যারির বাড়ি

নতুন বাড়ির সংস্কার কাজের জন্য প্রায় ৩ মিলিয়ন ডলার ব্যয় করেছেন সাসেক্সের রাজা ও রাণী হ্যারি ও মেঘান। রয়্যাল হাউজহোল্ডের বার্ষিক আর্থিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

পশ্চিম লন্ডনের উইন্ডসর এস্টেটের এক কোনে অবস্থিত ফ্রগমর কটেজ এই দম্পতির সরকারী বাসস্থান। এর মধ্যে পাঁচটি ছোট ডরমিটিরি-স্টাইল ইউনিটগুলিকে একক বাড়ীতে বাড়ানোর জন্য ব্যাপক কাঠামোগত পরিবর্তন আনা হচ্ছে। ভবিষ্যতে তাদের পরিবারে যে নতুন অতিথি আসবে তাদের কথা মাথায় রেখেই এমন সংস্কার। এখানে সমস্ত আধুনিক সুযোগ সুবিধা থাকবে।

মে মাসে মেঘান ও হ্যারি দম্পতির ছেলে আর্কির পৃথিবীতে আগমনের ঠিক আগেই তারা গ্রেড-২ তালিকাবদ্ধ ভবনে স্থানান্তরিত হন। একটি স্থানীয় চেম্বার পরিকল্পনা নথিপত্রের মধ্যে একটি চিমনি অপসারণ, ছাদ পুন:নির্মাণ, নতুন সিঁড়ি, অগ্নিকুণ্ড ইনস্টলেশনের এবং একটি নতুন "ভাসমান" কাঠের তল বেশকিছু কাজ করা হয়। ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকাগুলি ধারণা করেছিল যে মাটি ও শিশুর যোগব্যায়ামের জন্য ছড়িয়ে থাকা মেঝেও কাজের মধ্যে থাকতে পারে, তবে বাকিংহাম প্যালেস বলেছে যে সেই রিপোর্ট মিথ্যা।

বাকিংহাম প্যালেস সূত্র মতে, কুটিরটির একমাত্র "ভাসমান" তল প্রধান রান্নাঘর এলাকায় ছিল এবং পরিকল্পনাকারীরা সাময়িকভাবে নির্মাণের সময় পুরাতন মেঝেটিকে সুরক্ষিত রাখার জন্য প্রয়োজনীয় ছিল।

এটি ছিল সার্বভৌম অনুদান, যা কেবল প্রকাশ্যে প্রকাশ করা হয়েছিল, এর হিসাবগুলি প্রকাশ করে রাজতন্ত্রটি ২০১৮-১৯ অর্থ বছরের মধ্যে ৬৭ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছিল। যা ছিল আগের অর্থ বছরের থেকে ৪১ শতাংশ বেশি।

তবে ব্রিটেনের রাজতন্ত্র বিরোধী দল রিপাবলিকানরা এ ব্যয়ের বিরোধীতা করেছে। তারা ফ্রগমোর কুটির সংস্কার এবং অন্যান্য ব্যয়গুলির মধ্যে প্রিন্স চার্লসের ভ্রমণ খরচ সংযুক্তিরও সমালোচনা করেছেন। রিপাবলিকানদের প্রধান গ্রাহাম স্মিথ এক বিবৃতিতে বলেছেন,‘এই বছরের বৃদ্ধি ব্যাপকভাব ব্যয় কর্তনের সময় একটি নজরে আসতে পারতো।

তিনি তার বিবৃতিতে বলেন, এ বছর আর্থিক খাতের অবস্থা এমন যে, বাজেট থেকে যদি একটি স্কুল বা হাসপাতালও কাটাতে হয় তবে আমরা রয়্যালসের উপর একটি অর্থও ব্যয় করতে পারছি না। তবুও তীব্র আর্থিক চাপের অধীনে সমস্ত পাবলিক পরিষেবাদি আমরা হ্যারির জন্য একটি বাড়িতে ২ দশমিক ৪ মিলিয়ন ইউরো নিক্ষেপ করি। এটি দুর্লভ দৃষ্টিতে লুকানো একটি দুর্নীতি।

বাকিংহাম প্যালেসের মতে,২০ মিলিয়ন ইউরো উল্লম্ফনের একটি বড় অংশ সম্পত্তির উপর ব্যয় করার উচ্চ মাত্রার কারণে ছিল। এর মধ্যে বেশিরভাগ ব্যয় বাকিংহাম প্যালেসে বিস্তৃত সংস্কারের দিকে স্থাপিত হয়েছিল। এক দশক ধরে দীর্ঘ সংস্কার প্রকল্পের অংশ হিসেবে ভবিষ্যতের বিল্ডিংয়ের প্রয়োজনীয় পরিসেবাকে প্রমাণ করে।

এক ‍বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানায়, দশ বছরের রিজার্ভিং প্রোগ্রাম বিশ্বব্যাপী সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং ঐক্যবদ্ধ ঐতিহাসিক ভবনগুলোর মধ্যে একটিতে নতুনত্ব এবং বিনিয়োগের অনন্য সুযোগ উপস্থাপন করে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য এটি সংরক্ষণ করে।

গত বছরের মধ্যে প্রাসাদটির সংস্কারে ঠিকাদারদের জন্য একটি যৌগ নির্মাণ, একটি নতুন শক্তি কেন্দ্রে প্রস্তুত এবং ওয়েস্ট উইংয়ের উপরের মেঝে এলাকার একটি নতুন খোলা প্ল্যান অফিসের স্থানটিতে রূপান্তর করার জন্য প্রধান বয়লার রুম বের করা হয়। রাজ পরিবার কর্মী ছাড়াও ৩ হাজারেরও বেশি শিল্প কর্মের সদস্য ইস্ট উই্ং থেকে বৈদ্যুতিক ও যান্ত্রিক কাজের জন্য সেখানে প্রস্তুত রাখা হয়েছে।

টাইমস/এমএস

Share this news on:

সর্বশেষ