শাবিপ্রবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, পাঁচ শিক্ষার্থী আটক

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইসের মাধ্যমে জালিয়াতির অভিযোগে পাঁচ শিক্ষার্থীকে আটক করা হয়েছে। পরে তাদের পুলিশে হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে চারটি কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলেন- আহসান আলী, মাহমুদুল হাসান, মোহাম্মদ ইব্রাহীম খলিল জীবন, মোহাইমিনুল ইসলাম খান রিফাত ও সাদ মোহাম্মদ শাহেদ। আটকৃতরা বগুড়া অন্বেশা অ্যাডমিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারের শিক্ষার্থী ছিলেন।

জানা যায়, নগরীর শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র থেকে দুইজন, মইনুদ্দিন আদর্শ মহিলা কলেজ থেকে একজন, সিলেট সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে একজন এবং সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট থেকে এক পরীক্ষার্থীকে আটক করা হয়। তারা সবাই বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষার্থী ছিলেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা জানান, আটককৃতদের কাছ থেকে সিমকার্ডযুক্ত ক্যালকুলেটর জব্দ করা হয়েছে। ওই ক্যালকুলেটরে সিম ব্যবহার করে উত্তর আদান-প্রদানের চেষ্টা করেন তারা। আটককৃতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মামলা করলে পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট কেন্দ্র পরিদর্শক বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাদ্দেক আহমেদ চৌধুরী জানান, জালিয়াতিতে আটককৃত সবাই বগুড়া থেকে এসেছিল।

প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ জানান, আটককৃতদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শনিবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ৮টি কেন্দ্রসহ নগরীর মোট ৩২টি কেন্দ্রে ‘এ’ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ৪৬টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়।

এ বছর শাবিপ্রবিতে ১ হাজার ৭০৩টি আসনের বিপরীতে মোট ৭১ হাজার ১৮ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেন। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ভর্তিযুদ্ধে লড়েন ৪২ জন শিক্ষার্থী।

 

টাইমস/এইচইউ

Share this news on: