রাজধানীর ভোটের মাঠে চলন্ত নৌকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র তিন দিন বাকি। ঠিক এই মূহুর্তে রাজধানীর রাস্তায় নৌকা নিয়ে ঘুরে বেড়াচ্ছেন আয়েবালী সিকদার নামের এক ব্যক্তি। তিনি প্রায় ২২ দিন থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় নৌকা নিয়ে ঘুরে বেড়াচ্ছেন।

তার একটাই লক্ষ্য, এমন প্রচারণার মাধ্যমে রাজধানীবাসীর নজর কাড়া ও নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করা।

এক পর্যায়ে কথা হয় আওয়ামী লীগের ওই ভক্তের সাথে। তিনি জানান, তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলায়। তিনি দীর্ঘ দিন থেকে ঢাকার মধুবাগ এলাকায় বসবাস করেন। পেশায় একজন নির্মাণ শ্রমিক। কিন্তু নির্বাচন আসলে তিনি রাতের আঁধারে রিকশা চালান আর দিনে নৌকা নিয়ে রাজধানীতে ভোটের জন্য প্রচারণা চালান।

এই ধারাবাহিকতায় তিনি বুধবার রাজধানীর কাওরান বাজার, ফার্মগেট, শাহবাগ, বাংলামটরসহ বিভিন্ন এলাকা ঘুরছেন।

সরেজমিনে দেখা যায়, একটি নৌকার মধ্যে চারটি রিকশার চাকা লাগানো হয়েছে। এছাড়াও উপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্বলিত নৌকা প্রতীকের পোস্টার ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাছুজ্জামান খান কামালের পোস্টার সাটানো কয়েকটি প্লেকার্ড রয়েছে। এছাড়াও আয়েবালীর গ্রামের ঠিকানা ও নৌকা তৈরী করে ঘুরে বেড়ানোর উদ্দেশ্য লেখা একটি ব্যানার লাগানো আছে।

ওই ব্যানারের প্রথমেই ‘বিসমিল্লাহহির রহমানির রাহিম’ লেখা রয়েছে। এরপর বামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও নৌকা প্রতীক। পরে ‌‌‌‌জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগানটি লেখা রয়েছে।

এর পর লেখা আছে, আমি দলকে ভালোবাসি। আমার বাপ-দাদা জয় বঙ্গবন্ধুকে ভালোবেসে গেছে। আমিও বুঝ হওয়া থেকে বঙ্গবন্ধুকে ভালোবাসি। আমি অতি কষ্টে রিকশা চালাই। সংসারে সাতজন মানুষ। আমার সংসার চালাতে অনেক কষ্ট হয়। আমি তবুও বঙ্গবন্ধুকে ভুলি না। প্রতি নির্বাচনে আমি বেড়িয়ে পড়ি। নিজের স্ই্চ্ছায় বঙ্গবন্ধুর জন্য আমি সাড়ে তের হাজার টাকা দিয়ে একটি নৌকা বানিয়েছি এবং জনগনের দ্বারে দ্বারে নৌকা নিয়ে ঘুরে বেড়াই। আমার পেটে ভাত নাই। আমি তবুও নৌকা নিয়ে কষ্ট করি, সোনার নৌকা দেশবাসীর কাছে গেলে খালী হাতে ফিরে দিবেন না।

পরে লেখা রয়েছে, নাম: আয়েবালী সিকদার। পিতার নাম: সেকেন্দার সিকদার। গ্রাম কেসপপুর। থানা- বাগের হাট, জেলা বাগেরহাট। ডান দিকে লেখা রয়েছে, শেখ হাসিনার সালাম নিন, নৌকা মার্কায় ভোট দিন।

ওই ব্যানারের নিচে লেখা রয়েছে দুটি মোবাইল নম্বর এবং জাতীয় রিকশা ভ্যান ও শ্রমিকলীগ, ৩৬ নং ওয়ার্ড, ঝিলপার ইউনিট।

এদিকে ওই নৌকা নিয়ে যেখানে যাচ্ছেন আয়েবালী, সেখানেই পথচারীরা ভিড় জমাচ্ছেন। এ সময় তাদের কাছে তিনি নৌকা প্রতীকের ভোট প্রার্থনা করতে দেখা গেছে। তার এমন উদ্যোগকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন।

ইফতেখার হোসেন নামের এক পথচারী বলেন, নৌকা প্রতীকের এমন ভক্ত আমি আগে দেখি নাই। এমন প্রচারণা দেখে আমি মুগ্ধ।

 

টাইমস/ কেআরএস/এইচইউ

Share this news on:

সর্বশেষ