সব সময় ক্লান্ত? জেনে নিন কেন এমন হচ্ছে

স্বাস্থ্যকর খাবার, ব্যায়াম এবং যথেষ্ঠ ঘুম আমাদের সতেজ রাখে। কিন্তু সব কিছু ঠিকভাবে করার পরও অনেকেই ক্লান্ত ও অবসন্ন ভাব অনুভব করে থাকেন। অনেকে একে বেশি একটা গুরুত্ব না দিলেও এনিয়ে কিন্তু বেশ ভাবার কারণ রয়েছে। যদি এমনটা হয়ে থাকে তাহলে বুঝতে হবে হয়তো আপনার দেহে কিছু ঘটে চলেছে, যাতে আপনার নিয়ন্ত্রণ নেই। তাই আপনার ব্যস্ততম সময়ের মধ্যেও ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরিকল্পনা করে নিন।

আসুন জেনে নিই, যেসব কারণে ক্লান্তি ভাব অনুভব হয়ে থাকে-

পর্যাপ্ত ঘুম হচ্ছে তো?


ঘুম কম হওয়া ক্লান্ত লাগার অন্যতম কারণ। সুতরাং দেখে নিন আপনি ঠিক মতো এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমচ্ছেন কি না। যদি সকালে অ্যালার্ম বাজার পরেও আপনার ক্লান্ত অনুভূত হয় তাহলে খুব সম্ভবত আপনার ঘুমের ঘাটতি রয়েছে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। যদি দিনে আপনার ঝিমুনি ভাব লেগে থাকে, তাহলে বুঝতে হবে আপনার রাতের ঘুম ঠিক মতো হচ্ছে না। আপনাকে আপনার রুটিন বদলাতে হবে।

জেনে নিন আপনার অ্যানিমিয়া আছে কি না


যখন খাদ্যাভ্যাসে আয়রনের ঘাটতি দেখা দেয় তখন দেহে অ্যানিমিয়া (রক্তশূন্যতা) সৃষ্টি হয়। অ্যানিমিয়া আক্রান্ত লোকেরা সব সময় ক্লান্তি অনুভব করে। কারণ দেহের সব অংশে রক্ত পর্যাপ্ত অক্সিজেন বহন করতে পারে না। একজন অ্যানিমিয়া আক্রান্ত ব্যক্তি একইসঙ্গে বিরক্তি অনুভব করেন। যেহেতু আপনি নিজে সেটা বের করতে পারবেন না তাই উত্তম হলো ডাক্তারের পরামর্শ নেয়া।

থাইরয়েড সমস্যা


অ্যানিমিয়ার মতো থাইরয়েডের সমস্যার কারণেও আপনি সব সময় ক্লান্তি অনুভব করতে পারেন। থাইরয়েড গ্ল্যান্ড বেশ কিছু গুরুত্বপূর্ণ হরমোনের নিঃসরণ ঘটায়। এর কর্মক্ষমতা কমে গেলে যে সমস্যার সৃষ্টি হয় তাকে হাইপো-থাইরয়েডিজম বলে। ক্লান্তি অনুভব করা ছাড়াও এর ফলে মানুষ কোষ্ঠকাঠিন্য আক্রান্ত হয়ে থাকে।

মানসিক চাপ ও অবসাদ


মানসিক চাপ স্বাস্থ্য ভেঙ্গে দেয়ার জন্য দায়ী। এমনকি এর ফলে আপনার রাতের ঘুম নষ্ট হয় এবং অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। ফলে আপনি সকালে বিছানা থেকে উঠতে পারবেন না।

হৃদরোগ


হৃদপিণ্ড আমাদের দেহে রক্ত সঞ্চালনের কাজটি করে থাকে। কিন্তু যদি এটি ঠিক মতো কাজ না করে তাহলে দেহের কোষগুলিতে ঠিকমতো রক্ত পৌছায় না। ফলে দেহ দুর্বল হয়ে পড়ে। যদি এমন কিছু সন্দেহ হয় তাহলে ডাক্তারের শরণাপন্ন হতে দেরি করবেন না।

এছাড়াও আরও অনেক শারীরিক সমস্যার কারণে দুর্বলতা অনুভূত হতে পারে। আপনার দৈনন্দিন জীবনের কাজ কর্মের সঙ্গেও এটি সম্পর্কযুক্ত হতে পারে। জীবনাচরণ খাদ্যাভ্যাস এবং অন্ত্রের সমস্যার কারণেও এটি হতে পারে। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: