খেজুরের কাঁচা রস এড়িয়ে চলুন

শীতের সকালে খেজুরের মিষ্টি রসের স্বাদ কে না পেতে চায়? আবহমান গ্রাম বাংলা ও শহুরে বাসিন্দাদের কাছে খেজুরের রস এখনও প্রকৃতির সেরা উপহার। কিন্তু সেই খেজুরের রস পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

মঙ্গলবার আইইডিসিআরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। ২০০১ সাল থেকে আইইডিসিআর নিপাহ ভাইরাস সম্পর্কে বাংলাদেশে সচেতনা বৃদ্ধির কাজ করছে। নিপাহ একটি ভাইরাসজনিত রোগ, যা বাদুড় থেকে খেজুরের রসে ছড়িয়ে পড়ে। এরপর ওই রস মানুষ পান করলে নিপাহ ভাইরাসে সংক্রমিত হয়।

আইইডিসিআর আরও জানায়, দেশে নিপাহ ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার ৭০ শতাংশ। সাধারণত শীতকালে খেজুরের রসের মাধ্যমে এই ভাইরাস মানবশরীরে ছড়িয়ে পড়ে। তাই খেজুরের কাঁচা রস পান করা থেকে বিরত থাকার মাধ্যমেই কেবল এই ভাইরাস থেকে মুক্ত থাকা সম্ভব।

প্রসঙ্গত, সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। এই ভাইরাস বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যেতে পারে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে মোটেই ঝুঁকি নিতে চাইছে না বাংলাদেশ সরকার। তাই বাংলাদেশে ছড়াতে পারে এমন ভাইরাস (নিপাহ) নিয়ন্ত্রণেও মনোযোগ দিয়েছে কর্তৃপক্ষ। তারই অংশ হিসেবে নিপাহ ভাইরাসের সংক্রমণ রোধে আইইডিসিআরের এই সতর্কতামূলক প্রচারণা।

 

টাইমস/এসএন/এইচইউ

 

Share this news on: