চাকরির আবেদন ফি কমানোর দাবিতে জাবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে এই বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে বের হওয়া মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মুরাদ চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সংক্ষিপ্ত এ সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অধিকাংশ শিক্ষার্থী গ্রামের কৃষক ও শ্রমিকের সন্তান। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের এসব সন্তানরা নিয়োগ পরীক্ষার আবেদন ফি’র নামে উচ্চ হারের অর্থ যোগাতে হিমশিম খাচ্ছে। অর্থাভাবে অনেক শিক্ষার্থী সব চাকরির আবেদনও করতে পারছেন না।

সমাবেশ থেকে বেসরকারি ব্যাংকগুলোর মতো সব চাকরির আবেদন ফি কমিয়ে ২০০ টাকার মধ্যে আনার দাবি জানান শিক্ষার্থীরা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাকিল-উজ-জামান বলেন, বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করার পর চাকরির আবেদন করতে গিয়ে ফি প্রদানের নামে শিক্ষার্থীরা আজ অর্থনৈতিক নির্যাতনের শিকার হচ্ছে। উন্নত বিশ্বে যখন বেকার ও চাকরি প্রত্যাশীদের সরকার থেকে ভাতা দেয়া হয়, তখন আমাদের দেশে উচ্চ হারে ফি আদায়ের মাধ্যমে বেকার শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়া হচ্ছে। এটা অমানবিক।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: