রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর ঝগড়ার সঙ্গে তুলনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। সোমবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিকাব) আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও মিয়ানমার অনেক ভালো প্রতিবেশী। কিন্তু রোহিঙ্গা সংকট নিয়ে তাদের কর্মকাণ্ড স্বামী-স্ত্রীর ঝগড়ার মতো। কারণ স্বামী-স্ত্রীর ঝগড়ার মীমাংসা করতে যদি তৃতীয় পক্ষের দ্বারস্থ হন, তবে তাতে ক্ষতিই বেশি। এই সমস্যা নিজেদেরকেই সমাধান করতে হবে।

এছাড়া চীন রাষ্ট্রীয়ভাবে মিয়ানমারের রাখাইনে সহিংসতা বন্ধ ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন চায় বলেও জানান লি জিমিং।

এসময় চীনা রাষ্ট্রদূত আরও বলেন, পশ্চিমাদের চাপের পরিবর্তে বাংলাদেশ ও মিয়ানমারকে আরও আলোচনা করতে হবে। এই সংকটের সমাধান আলোচনার মাধ্যমেই সম্ভব বলে মনে করে চীন।

তিনি বলেন, মিয়ানমার অনেক বছর ধরেই পশ্চিমা দেশগুলোর চাপে ছিল। এখন আর তারা সেই চাপ নিতে চায় না। কাজেই বাংলাদেশের উচিত তৃতীয় পক্ষ দিয়ে চাপ প্রয়োগ না করে সরাসরি আলোচনায় বসা।

 

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: