ফরিদপুরে দিনমজুরদের খাবার দিয়ে বাড়ি পাঠালেন এমপি

দেশের বিভিন্ন এলাকা থেকে ফরিদপুরে শ্রম বিক্রি করতে আসা দিনমজুররা করোনাভাইরাসের আতঙ্কে অবরুদ্ধ হয়ে পড়েন। রোজগার বন্ধ হয়ে যাওয়ায় ফরিদপুরের বিভিন্ন স্থানে নিম্নআয়ের প্রায় ৩ শতাধিক শ্রমজীবী মানুষ অনাহারে দিন কাটাচ্ছিল।

এসব অসহায় মানুষদের খাদ্য সহায়তা, নিজ খরচে তাদের বাড়ি পৌঁছে দেয়ার ব্যবস্থা করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।

শনিবার দুপুরে শহরের ব্রাহ্মণকান্দা বাইপাস সড়কে সবাইকে আনা হয়। সাউথ লাইন পরিবহনের ৩টি গাড়ি নাটোর, রংপুর, দিনাজপুর, কুষ্টিয়া, রাজশাহী ও নওগাঁয় হতদরিদ্র মানুষদের তাদের নিজ নিজ জেলায় পৌঁছে দেয়ার জন্য যাত্রা শুরু করে। গাড়িতে উঠার সময় প্রত্যেককে খাদ্যসামগ্রী, ১শ টাকা ও একটি করে মাস্ক দেয়া হয়।

জানা গেছে, দেশের নাটোর, রংপুর, দিনাজপুর, কুষ্টিয়া, রাজশাহী ও নওগাঁ জেলার প্রায় তিন শতাধিক দিনমজুর ফরিদপুরে শ্রম বিক্রি করতে এসে করোনা পরিস্থিতিতে আটকে পড়েন। এ মানুষগুলো কয়েকদিন শহরের বাসস্ট্যান্ড, নতুন টার্মিনাল, ভাঙ্গা রাস্তার মোড়সহ বিভিন্নস্থানে অর্ধাহারে অনাহারে দিনযাপন করছিলেন। কাজ না থাকায় পকেটে ছিল না কোনো অর্থ। বাড়িতেও যেতে পারছিলেন না হতদরিদ্র মানুষগুলো। এই অনাহারি মানুষগুলোর সাহায্যার্থে এগিয়ে এলেন ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।

ফরিদপুর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী বরকত ইবনে সালাম বলেন, শুক্রবার আমার সাইট ভিজিটের জন্য আসি। এসে দেখি ২ থেকে ৩শ লোকের সমাগম। সবাই অনাহারে জীবন যাপন করছে। গত দুইদিন আগে সব কিছু বন্ধ হয়ে যাওয়ার পর এরা কোনো জায়গায় বিক্রি হতে পারেনি।

তিনি বলেন, বিষয়টি আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপিকে বিষয়টি জানাই। তিনি তাদের খাওয়ার ব্যবস্থা করতে বলেন এবং তাদের যার যার বাড়িতে যাওয়ার ব্যবস্থা করতে বলেন। ওই সময়ই এমপি মহোদয়ের নির্দেশে ওই মানুষগুলোর জন্য খিচুরি রান্না করে খাওয়ানোর ব্যবস্থা করি। পরে সাউথ লাইন পরিবহনের তিনটি বাসে তাদের বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হয়। এসময় তাদের কিছু খাদ্যসামগ্রী, নগদ ১শ টাকা ও একটি করে মাস্ক দিয়েছি।

 

টাইমস/এইচইউ

Share this news on: