করোনায় আক্রান্ত হচ্ছেন শিল্পপতিরা, এপর্যন্ত ৪ জনের মৃত্যু

করোনাভাইরাসে প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। আক্রান্ত ও মৃত্যুর তালিকায় রয়েছেন শিল্পপতিরাও। এপর্যন্ত আক্রান্ত হয়েছেন অন্তত ৯ জন শিল্পপতি। শত কোটি টাকার মালিক হলেও এদের মধ্যে মারা গেছেন ৪ জন শিল্পপতি। তাদের কেউ কেউ সময়মত চিকিৎসা পাননি বলে অভিযোগ রয়েছে। তারা হলেন এস.আলম গ্রুপের পরিচালক মোরশেদুল আলম, আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল, বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ মফচ্ছিল আলী, এপেক্স গ্রুপের প্রতিষ্ঠাতার স্ত্রী ও সানবীম স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুর। আক্রান্তদের মাঝে হামীম গ্রুপের এমডি একে আজাদ প্লাজমা থেরাপি দিয়ে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন শীর্ষ স্থানীয় আবাসন কোম্পানি শেলটেক ও এনভয় গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ। বর্তমানে তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও এপেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা সৈয়দ মঞ্জুর এলাহী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাসায় চিকিৎসা নিচ্ছেন। বিকন ফার্মার মালিক ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য এবাদুল করিম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এছাড়া এস আলম গ্রুপের পরিচালক মোরশেদুল আলমের আরেক ভাই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

জানা গেছে, কোটি কোটি টাকার মালিক হলেও প্রয়োজনীয় মুহূর্তে সাপোর্ট না পেয়ে মারা গেছেন দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপের পরিচালক মোরশেদ আলম। শেষ মুহুর্তে তার ভেন্টিলেটর সাপোর্টের দরকার হলেও তা সময়মতো তিনি পাননি। মোরশেদ আলম এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের বড় ভাই। তিনিসহ তার পরিবারের ছয় জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মোরশেদ আলম আইসিইউ ওয়ার্ডে মারা যান তিনি। একই হাসপাতালে তার আরেক ভাই করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

গত ১৩ এপ্রিল মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের নেতা বিশিষ্ট ব্যবসায়ী সৈয়দ মফচ্ছিল আলী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি জ্বর ও সর্দি-কাশি নিয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। পরে চিকিৎসাধীন অবস্থায় ১৩ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি মারা যান। মৃত্যুর পর পরীক্ষায় করোনা পজিটিভ পাওয়া যায়। সৈয়দ মফচ্ছিল আলী মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান, সমাজসেবী ও বিশিষ্ট ব্যবসায়ী ছিলেন। দীর্ঘদিন থেকে রাজধানীর গুলশান এলাকায় বসবাস করতেন তিনি।

আওয়ামী লীগের এ নেতার বড় ভাই মহসীন পারভেজ জানান, সোমবার (১৩ এপ্রিল) বিকালে তার ভাই জ্বর ও সর্দি-কাশি নিয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যা সাড়ে ৬টায় তার মৃত্যু হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের শীর্ষ ব্যবসায়ী ও এপেক্স গ্রুপের প্রতিষ্ঠাত সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী স্ত্রী নিলুফার মঞ্জুর মারা গেছেন। মঞ্জুর এলাহীও করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

গত ২৪ মে রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান আওয়ামী লীগের সাবেক এমপি হাজী মকবুল। এ রাজনীতিবিদ ১৯৯৬-২০০১ মেয়াদে ধানমণ্ডি-মোহাম্মদপুর আসনের সংসদ সদস্য ছিলেন। এছাড়া তিনি আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদে সদস্য। তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা। তাছাড়া তিনি মোহাম্মদপুরে নিজের নামে একটি কলেজসহ গড়ে তুলেছেন আরও বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া তার মালিকানায় রয়েছে এ্যমিকো ল্যাবরেটরিজ, পান্না টেক্সটাইল, মোনা ফিন্যান্সসহ কয়েকটি কোম্পানি। তার ছেলে আহসানুল ইসলাম টিটু টাঙ্গাইল-৬ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য।

শিল্পপতিদের মধ্যে করোনায় আক্রান্তদের তালিকায় আরেকটি আলোচিত নাম হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে আজাদ। করোনায় আক্রান্ত হলে গত ২০ মে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তার শরীরে প্লাজমা থেরাপি দেয়া হয়। তিনি সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

করোনাভাইরাসে আক্রান্তদের তালিকায় অপর আলোচিত নাম বিকন ফার্মাসিউটিক্যালস’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবাদুল করিম। তিনি ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য। ঈদের দু’দিন তার করোনা টেস্টের ফল পজিটিভ আসে। বর্তমানে নিজ বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন তিনি। বিকন ফার্মা পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি। ২০০টিরও বেশি জেনেরিক ওষুধ এবং ক্যানসারের ৬৫টি ওষুধ উৎপাদন করার পাশাপাশি এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও লাতিন আমেরিকায় রফতানি করে কোম্পানিটি।

এবার প্রাণঘাতি ভাইরাসে আক্রান্ত হয়েছেন শীর্ষ স্থানীয় আবাসন কোম্পানি শেলটেক ও এনভয় গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ। বর্তমানে তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শেলটেকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ এ তথ্য নিশ্চিত করে জানান, কুতুব উদ্দিন আহমেদের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে তার শারীরিক অবস্থা ভালো আছে বলে জানিয়েছেন তিনি।

শুধু শিল্পপতি কিংবা ব্যবসায়ীরাই নয় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন সাবেক ও বর্তমান কয়েকজন সংসদ সদস্য, বিটিভির মহাপরিচালক, সচিব, বিভিন্ন সরকারি সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তা, শিক্ষাবিদসহ আরও অনেক পরিচিত মুখ। ইতোমধ্যে করোনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে অনেকেই প্রয়োজনীয় সময় চিকিৎসা পাননি বলে অভিযোগ রয়েছে।

টাইমস/জেকে

Share this news on: