নির্বাচন পিছিয়ে ৩০ ডিসেম্বর

জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন রাজনৈতিক জোট ও দলের দাবি প্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে ঘোষনা দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া নির্বাচনের তফসিল পুনঃনির্ধারণ করে মনোনয়নপত্র দাখিলের সময় বাড়িয়ে ২৮ নভেম্বর করেছে নির্বাচন কমিশন।

সোমবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচন কমিশনের ইভিএম প্রদর্শনীতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এই ঘোষণা দেন।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, কয়েকটি রাজনৈতিক দল ও জোট জাতীয় নির্বাচনের ভোটের তারিখ পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। এ জন্য ভোটগ্রহণের তারিখ পিছিয়ে ৩০ ডিসেম্বর করা হয়েছে। মনোনয়নপত্র জমার শেষ দিন ২৮ নভেম্বর। তফসিলের অন্যান্য তারিখ পরে জানানো হবে।

নুরুল হুদা বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও জোট আসন্ন জাতীয় নির্বাচনে আসার কথা জানিয়েছে। এটা আমাদের জন্য স্বস্তির বিষয়।

এর আগে ৮ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর ভোট গ্রহণের দিন ধার্য করা হয়েছিল। এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৯ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর।

এদিকে রোববার নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়ে তফসিল এক মাস পেছানোর দাবি জানায় ঐক্যফ্রন্ট। আর যুক্তফ্রন্ট ভোটের তারিখ ও অন্যান্য তারিখ এক সপ্তাহ পেছানোর দাবি জানায়। এ ছাড়া পুনঃতফসিলের দাবি জানায় বাম গণতান্ত্রিক জোটও।

অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, ইসি তফসিল পেছাতে চাইলে আওয়ামী লীগ আপত্তি করবে না।

 

Share this news on: