গাবতলীর পশুহাটে গরুর মৃত্যু, ছড়িয়েছে আতঙ্ক

রাজধানীর গাবতলীর কোরবানির পশুহাটে একটি গরু মারা গেছে। মারা যাওয়ার ঘন্টা খানেক পর থেকেই অস্বাভাবিক ভাবে গরুটি ফুলে ফেঁপে ওঠে। অবস্থা বেগতিক দেখে গরুর মালিক পালিয়ে যায়।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রোববার সকাল ১০টার দিকে গরুটি আকস্মিকভাবে মারা যায়। মারা যাওয়ার পরপরই গরুর মালিক পালিয়ে যায়। ঘন্টা খানিক পর থেকে মৃত গরুটি অস্বাভাবিক ভাবে ফুলতে শুরু করে। এছাড়া মৃত গরুর শরীর থেকে বিশ্রি রকমের দুর্গন্ধ বের হচ্ছে বলেও স্থানীয়রা জানিয়েছেন।

এঘটনার পরে গাবতলী পশুহাটে থাকা অন্যান্য গরু বিক্রেতাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত গাবতলীর পশুহাটে অসংখ্য গরু অবিক্রিত রয়ে গেছে। ক্রেতা না থাকায় ও কাঙ্খিত দাম না পাওয়া এসব গরু বিক্রি করেনি খামারিরা।

এ ব্যাপারে গাবতলী পশুহাটের সংশ্লিষ্টরা সংবাদমাধ্যমে বলেন, গরুটি কি কারণে মারা গেছে তা আমাদের জানা নেই। গরুর মালিককে খোঁজ করে পাওয়া যাচ্ছে না। মারা যাওয়ার পরে কি কারণে গরুটি ফুলে উঠেছে তা পশুরোগ বিশেষজ্ঞরা বলতে পারবেন।

এব্যাপারে ঢাকা পশু হাসপাতালের পশু রোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষা না করে কিছু বলা যায় না। প্রাথমিক ভাবে মনে হচ্ছে, কোরবানি সামনে রেখে দ্রুত মোটাতাজাকরণের জন্য পশুর শরীরে ক্ষতিকর ওষুধ প্রয়োগ করা হয়ে থাকতে পারে। সম্ভবত অতিরিক্ত মাত্রায় ওষুধ প্রয়োগের কারণে মারা যাওয়ার পর পশুটির শরীর অস্বাভাবিক ভাবে ফুলে উঠছে। এধরণের পশুর মাংস মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

 

টাইমস/এসএন

Share this news on: