কারাগারে খালেদা জিয়ার বছর পার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবাসের এক বছর পূর্ণ হয়েছে শুক্রবার (৮ ফেব্রুয়ারি)। ২০১৮ সালের এই দিন বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা হয় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার। সে দিন থেকেই রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরানো কারাগারে বন্দি তিনি।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দুটি মামলায় সাজাপ্রাপ্ত। এর মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছরের আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের জেল দিয়েছেন আদালত।

বেগম জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, প্রতিহিংসা ও রাজনৈতিক অঙ্গন থেকে খালেদা জিয়াকে সরিয়ে ফেলার উদ্দেশ্যে এই মামলাগুলো তার বিরুদ্ধে করা হয়েছে। সঠিক বিচার হলে সাবেক এই প্রধানমন্ত্রীর কারাগারে থাকার কোনো প্রশ্নই আসত না।

বিএনপির অপর একজন আইনজীবী বলেন, রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করতে থাকলে খালেদা জিয়ার মুক্তি ‘অসম্ভব’। এ জন্য আগে সরকারকে ‘ম্যানেজ’ করতে হবে। সরকার চাইলেই কেবল খালেদা জিয়ার মুক্তি সম্ভব।

সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, বিএনপির আইনজীবীদের অভিযোগ একেবারেই অযৌক্তিক ও ভিত্তিহীন। দীর্ঘসময় বিচার বিশ্লেষণের পরই আদালত রায় দিয়েছেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম বলেন, এই মামলার সম্পূর্ণ প্রক্রিয়া দুদকের করা। কাজেই এই ধরণের মন্তব্য হাস্যকর। বেগম জিয়ার বিরুদ্ধে মোট ৩৬টি মামলা রয়েছে।

প্রসঙ্গত, দুর্নীতির পৃথক দুটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে এক বছর ধরে নাজিমউদ্দীন রোডের পুরানো কারাগারে বন্দী বেগম খালেদা জিয়া।

 

টাইমস/জিএস

Share this news on: