ছয়দিনের সফরে দেশ ছেড়েছেন প্রধানমন্ত্রী

জার্মানির মিউনিখে সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে ছয়দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে তিনি দেশ ত্যাগ করেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। স্থানীয় সময় দুপুরে তাদের মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

ছয় দিনের এই সফরে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতেও যোগ দেবেন তিনি। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫-১৭ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে ৫৫তম সম্মেলনে অংশ নেবেন।

এবার জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিরাপত্তা হুমকি ও স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে দুটি সেশনে প্রধানমন্ত্রীকে আলোচনার আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সফরকালে প্রধানমন্ত্রী জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলসহ বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এই সম্মেলনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে অংশগ্রহণ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অবস্থানকে আরো শক্তিশালী করবে। উজ্জ্বল হবে দেশের ভাবমূর্তিও।

জার্মানির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭-১৯ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাত সফর করবেন। ১৭ ফেব্রুয়ারি আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ১৯ ফেব্রুয়ারি দেশে ফিরবেন তিনি।

 

টাইমস/এইচইউ

Share this news on: