উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে: সিইসি

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বড় বড় রাজনৈতিক দলের অংশগ্রহণ না করাকে হতাশাব্যঞ্জক বলে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, আসন্ন উপজেলা নির্বাচনে বড় কয়েকটি রাজনৈতিক দল অংশগ্রহণ করবে না। এটা ইসির জন্য হতাশাজনক খবর। তবু উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক না হলেও প্রতিযোগিতামূলক হবে।

রোববার আগারগাঁওয়ে ইটিআই ভবনে উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি একথা বলেন।

সিইসি বলেন, আমরা সবসময় চাই, সবসময় চেয়েছি যে, নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। নির্বাচন অংশগ্রহণমূলক হবে এবং সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে। আমি বিশ্বাস করি, সার্বিকভাবে অংশগ্রহণমূলক না হলেও এ নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। এই স্থানীয় নির্বাচনে দলের মধ্যে অথবা বাইরে অনেক যোগ্য লোক থাকেন, যারা নির্বাচনে প্রতিযোগিতা করেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের কোনও আচরণের কারণে যদি নির্বাচন ব্যাহত ও বিঘ্নিত হয়, সেটা কিন্তু আমরা কঠোরভাবে দমন করবো। আপনারা কেবল আইন কানুনের ভিত্তিতে নিরপেক্ষভাবে নির্বাচন করবেন। আপনাদের কোনও দল নেই, মত নেই, রাজনৈতিক দলকে কোনও পরামর্শ দেওয়ার সুযোগ নেই। সাংবিধানিক, আইনকানুনের যতটুকু দায়িত্ব আছে তার বাইরে আর কোনও চাওয়া নেই।

তিনি আরও বলেন, নির্বাচনে প্রার্থীর পোলিং এজেন্টরা গুরুত্বপূর্ণ। তাদের আশ্বস্ত করবেন যে, তারা কেন্দ্রে দায়িত্ব পালনের পর রেজাল্ট সিট নিয়ে নিরাপদে ফিরে যেতে পারবেন। তারা যাতে নিরাপদে কেন্দ্রে আসতে পারেন, সে ব্যবস্থা করবেন। তবে এজেন্ট দেবে প্রার্থী। অনেক সময় অনেক দুর্বল প্রার্থী এজেন্ট দিতেও পারেন না। আপনাদের কাজ হলো- এজেন্ট দিলে তাদের নিরাপত্তা দেওয়া।

 

টাইমস/এইচইউ

Share this news on: