চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৭০

রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে দগ্ধ অন্তত ৭০ জনের লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। লাশগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নেয়া হয়। তবে মৃতের সংখ্যা এখনও নিশ্চিত নয়। এটি বাড়তেও পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বুধবার রাত পৌনে ১১টার দিকে চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি রাসায়নিক কারখানা থেকে আগুনের সূত্রপাত বলে স্থানীয়রা জানান। এই আগুন থেকে রাজমহল হোটেলসহ অন্য ভবনগুলোতে থাকা প্লাস্টিক জাতীয় দাহ্য পদার্থের দোকান ও গোডাউনে আগুন ছড়িয়ে পড়ে।

আগুন লাগার পর থেকেই পর্যায়ক্রমে ফায়ার সার্ভিসের অন্তত ৩৭টি ইউনিটের দুইশতাধিক ফায়ার ফাইটার্স কাজ করছে। সর্বশেষ সকাল সাড়ে ৭টায় দিকে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের সদস্যরা। তবে ছোট গলি ও পানির স্বল্পতার কারণে আগুন নিয়ন্ত্রণে প্রচন্ড বেগ পেতে হয়।

চুড়িহাট্টায় ফায়ার সার্ভিসের অস্থায়ী তথ্য কেন্দ্র থেকে বলা হয়েছে, এখনও অভিযান চলছে। প্রতিটি বিল্ডিংয়ের সব কক্ষ তল্লাশি শেষে হতাহতের বিষয়ে পুরো তথ্য দেয়া সম্ভব হবে।

ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশিস ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, ‘যে ভবনে প্রথম আগুন লেগেছে, সেটি খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোনো সময় ধসে পড়তে পারে।’

এদিকে, রাত ২টার পরে ঘটনাস্থলে উপস্থিত হন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন ও সংসদ সদস্য হাজী সেলিম।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র সাঈদ খোকন বলেন, ফায়ার সার্ভিসের শতাধিক কর্মীসহ অনেকেই এখানে কাজ করছেন। নগরবাসী, দেশবাসী সবার দোয়া চাচ্ছি, যাতে করে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা আমরা নিশ্চিত করতে পারি।

মেয়র বলেন, এই মুহূর্তে আমাদের লক্ষ্য হলো আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা। যারা আহত হয়েছেন তাদের যথাযথ চিকিৎসা দেয়া। আগুন নিয়ন্ত্রণে আসার পর আমরা ঘটনার তদন্ত করব। কেন, কিভাবে আগুন লেগেছে সে সম্পর্কে জানাতে পারব।

ফায়ার সার্ভিসের পরিচালক (ডেভেলপমেন্ট) জুলফিকার বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে লাশগুলো নেয়া হয়েছে। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এছাড়া মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমদ খান এর আগে জানান, রাত ৩টা দিকে আগুন নিয়ন্ত্রণে আসতে থাকে। এখন পর্যন্ত লাশগুলো বিক্ষিপ্তভাবে উদ্ধার করা হয়েছে।

 

টাইমস/জিএস 

Share this news on: