১৫ লাশের পরিচয় জানতে ২০ স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে লাশ শনাক্ত চলছে। শুক্রবার সকাল থেকে স্বজনদের ডিএনএ নমুনা সংগ্রহ করা হচ্ছে। বিকেল পর্যন্ত ১৫ লাশ শনাক্তের জন্য ২০ জন স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। এমন তথ্য জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী ডিএনএ অ্যানালিস্ট নুসরাত ইয়াসমিন।

তিনি জানান, ইতোমধ্যে ১৫ লাশের স্বজনরা ডিএনএ নমুনা দিয়েছেন। এখনো আরো ছয় লাশ শনাক্ত করার জন্য ডিএনএ নমুনা দিতে আসেননি স্বজনরা।

স্বজনদের মধ্যে বেশিরভাগই ভাই-বোন এসেছেন জানিয়ে নুসরাত ইয়াসমিন বলেন, ডিএনএ টেস্টের ক্ষেত্রে বাবা-মা’র স্যাম্পল বেশি কার্যকরী। তাই আমরা এরপরে যারা আসবেন তাদের বাবা-মা আসার পরামর্শ দিয়েছি। তবে যাদের ভাই-বোনের নমুনা সংগ্রহ করা হয়েছে প্রয়োজনে তাদের বাবা-মা’র নমুনাও সংগ্রহ করা হবে বলে জানান তিনি।

ডিএনএ পরীক্ষার ফলাফল প্রসঙ্গে তিনি বলেন, অনেক সময় এক থেকে তিন মাসের মধ্যে ফলাফল পাওয়া যায়। তবে ডিএনএ টেস্টের ফলাফল সম্পূর্ণরূপে নির্ভর করে ডিএনএ স্যাম্পলের ওপর। তাই এক্ষেত্রে কত সময় লাগবে, তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। কারণ মরদেহগুলো পুড়ে গেছে।

উল্লেখ্য, বুধবার রাতে রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ৬৭ জন পুড়ে মারা যায়। এ ঘটনায় আরো ৪১ জন আহত হয়েছেন।

টাইমস/ কেআরএস

Share this news on: