আগুনের ঘটনায় সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না: কাদের  

 

পুরান ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ ধরনের মর্মান্তিক ঘটনা নিয়ে বিএনপির রাজনীতি করা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য বর্তমান সরকার কাজ করছে বলে জানান সেতুমন্ত্রী।

শুক্রবার সকালে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চকবাজার অগ্নিকাণ্ডে দগ্ধদের দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, পুরান ঢাকার চকবাজার ট্র্যাজেডির দায় এড়িয়ে যেতে পারে না। নিমতলীর ঘটনার পর কেমিকেল গোডাউন সরানোর উদ্যোগ নেয়া হয়েছিল।

সেতুমন্ত্রী কাদের বলেন, কিন্তু ক্লোজ মনিটরিংয়ের অভাব ছিল। তাই আবার এখানে গোডাউন করা হয়েছে। ইতিমধ্যে এ সকল গোডাউন সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গাড়িতে থাকা গ্যাস সিলিন্ডার বিপজ্জনক ঘটনা ঘটাচ্ছে। সিলিন্ডার ব্যবহার না করাই ভালো।

তিনি বলেন, আমার মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করেছি- গাড়িতে গ্যাস সিলিন্ডার ব্যবহার না করার বিকল্প ভাবা হচ্ছে। এ ব্যাপারে ও প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ ঘটনার পর সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না। একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য কাজ করছে সরকার।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের মর্মান্তিক ঘটনা নিয়ে বিএনপিকে রাজনীতি করা উচিত নয়।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নিহত ৯ জনের পরিবারের সদস্যদের দলের পক্ষ থেকে এক লাখ করে টাকা প্রদান করেন।

স্থানীয় সংসদ সদস্য হাজি সেলিম আহতদের চিকিৎসার জন্য প্রত্যেককে দশ হাজার টাকা দেন। এই টাকার চেক হাজী সেলিম আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে হস্তান্তর করেন।

 

টাইমস/জেডটি

Share this news on: