অজ্ঞাত রোগে একই পরিবারের পাঁচজনের মৃত্যু

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার মরিচপাড়া নয়াবাড়ি গ্রামে অজ্ঞাত রোগে ১৫ দিনে একই পরিবারে বাবা-মা ও দুই সন্তানসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

কয়েকজনকে রংপুর মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জানা গেছে, প্রায় দুই সপ্তাহ আগে মরিচপাড়া নয়াবাড়ি গ্রামের ফজর আলীর ছেলে আবু তাহের (৫৫) হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। জ্বর, মাথাব্যথা, গলা বসে যাওয়াসহ নানা লক্ষণ দেখা দেয় তাঁর মধ্যে। ৯ ফেব্রুয়ারি তিনি মারা যান। এ ঘটনার ১১ দিন পর ২০ ফেব্রুয়ারি একইভাবে মারা যান জামাতা হাবিবুর রহমান (৩৫) এবং পরের দিন মারা যান তাহের আলীর স্ত্রী হোসনে আরা (৪৫)। এর দুদিন পর ২৪ ফেব্রুয়ারি একই লক্ষণ নিয়ে তার দুই ছেলে ইউসুফ আলী (৩০) ও মেহেদী হাসান(২৪) মারা যান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র বলেছে, একই ধরনের লক্ষণ নিয়ে ইউসুফ আলীর স্ত্রী কোহিনুর বেগম, তার শিশুসন্তান (২) ও কোহিনুরের বাবা রবিউল ইসলাম হাসপাতালে ভর্তি হন। পরে তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

চিকিৎসকেরা বলছেন, কোন কারণে ওই পাঁচজনের মৃত্যু হয়েছে, তা সঠিকভাবে নিরূপণ করা যায়নি।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. শাহজাহান নেওয়াজ বলেন, মস্তিষ্ক প্রদাহজনিত রোগে আক্রান্ত হয়ে এ পাঁচজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। মস্তিষ্ক প্রদাহে আক্রান্ত মানুষ দ্রুত মারা যাওয়ার আশংকা থাকে।

তিনি বলেন, হাসপাতালে ডা. মোর্শেদ মাসুম বিল্লাহকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুত চিকিৎসাসেবা ও পরামর্শের জন্য ৬ সদস্যবিশিষ্ট একটি মেডিকেল টিম এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে এ ঘটনায় ইউএনওর অনুমতি সাপেক্ষে স্থানীয় ভান্ডারদহ উচ্চ ও সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এলাকাবাসী জানান, অজ্ঞাত এ রোগে প্রথমে জ্বর ও বুক জ্বালা করে তারপর সাড়া শরীরে ব্যথা ও জ্বালা শুরু হলে নগ্ন হয়ে ছোটাছুটি করে। কিছুদিন পর আক্রান্তরা মৃত্যুর কোলে ঢলে পড়েন।

 

টাইমস/এমএএইচ/এইচইউ

Share this news on: