নবায়নযোগ্য জ্বালানি খাতে ১৫৫১ কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের সক্ষমতা ৩১০ মেগাওয়াট বৃদ্ধি এবং দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে বেসরকারিখাতের অংশগ্রহণ বাড়াতে ১৮৫ মিলিয়ন ডলার(১৫৫১ কোটি ৫০ লাখ টাকা) সহায়তায় অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশ সংবাদ সংস্থা(বাসস) জানায়, এই উদ্যোগে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন কোম্পানি ফেনী জেলায় প্রথম পর্যায়ে ৫০ মেগাওয়াটের বড় ধরনের সৌর জ্বালানি প্যানেল পার্ক নির্মিত হবে। বর্তমানে সরবরাহ গ্রিডে ১ দশমিক ৫ শতাংশ নবায়নযোগ্য বিদ্যুৎ যুক্ত হয়।

এ প্রকল্পে জীবাশ্ম জ্বালানি পরিহারের ফলে তা স্বচ্ছ বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে পরিচ্ছন্ন বায়ুমণ্ডলের সহায়ক হবে। যা বছরে তিন লাখ ৭৭০০০ টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাস করবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের অ্যাকটিং কান্ট্রি ডিরেক্টর ড্যান্ডান চেন বলেন, বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাচ্ছে। এখানকার ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। বাংলাদেশের রয়েছে বিশ্বের অন্যতম সফল অফ-গ্রিড নবায়নযোগ্য জ্বালানি কর্মসূচি। এর মাধ্যমে জনসংখ্যার ১০ শতাংশের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

তিনি বলেন, এই প্রকল্প নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন সম্প্রসারণের সহায়তা করবে। এতে সরকারি ও বেসরকারি খাতে সহযোগিতাও জোরদার হবে।

 

 

টাইমস/এসআই

 

Share this news on: