জামিন নাকচ: কারাগারে ব্যারিস্টার রফিকুল

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার ঢাকার মহানগর হাকিম মাহমুদা আক্তার এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে হাজির করে পুলিশ। পরে তাকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের হাজতখানায় রাখা হয়। বিকেল ৩টায় ফিকুল ইসলাম মিয়াকে আদালতে তোলা হলে আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ তার জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে মঙ্গলবার দুপুরে রফিকুল ইসলাম মিয়াকে তিন বছরের কারাদণ্ড দেন আদালত। সম্পদের হিসাব জমা না দেয়ার মামলায় তাকে এ দণ্ড দেয়া হয়। রায় ঘোষণার সময় রফিকুল ইসলাম আদালতে হাজির ছিলেন না। তার বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক শেখ গোলাম মাহবুব এ আদেশ দেন।

পরে সন্ধ্যায় রাজধানীর ইস্কাটনের বাসা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

মামলার সংক্ষিপ্ত বিবরণী থেকে জানা গেছে, ২০০১ সালের ১০ জুন তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো রফিকুল ইসলামকে সম্পদের হিসাব জমা দেয়ার নোটিশ দেন। কিন্তু তিনি সম্পদের বিবরণ জমা দেননি। এই অভিযোগে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা লিয়াকত হোসেন বাদী হয়ে ২০০৪ সালের ১৫ জানুয়ারি রফিকুলের বিরুদ্ধে উত্তরা থানায় মামলা করেন। তদন্ত শেষে একই কর্মকর্তা ওই বছরের ৩০ নভেম্বর আদালতে রফিকুলের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। আদালত ওই অভিযোগপত্র আমলে নিয়ে গত বছরের ১৪ নভেম্বর রফিকুলের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। রাষ্ট্রপক্ষ থেকে ৬জন সাক্ষীকে আদালতে উপস্থাপন করা হয়। 

Share this news on: