ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে অন্যান্য যানবাহনের সঙ্গে রেলওয়ের ভাড়া তুলনা করার জন্য একটি কমিটি করা হয়েছে।

সোমবার রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) কেনার জন্য এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন ।

রাজধানীতে রেলভবনে কোরিয়ার হুন্দাই রোটেমের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, রেলের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দেওয়ার জন্য সর্বোত্তম চেষ্টা করা হবে। ইঞ্জিন পাওয়া শুরু হলে বিভিন্ন রুটে আরও বেশি ট্রেন চালানো সম্ভব হবে এবং এর মাধ্যমে বেশি করে রাজস্ব পাওয়া যাবে।

রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, নতুন কোচ, ইঞ্জিন দিয়ে রেলওয়ে ব্যবস্থাকে ঢেলে সাজানো যাবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে সারা দেশের রেল যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হবে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ লোকোমোটিভ ও ১৫০টি মিটারগেজ কোচ ক্রয়’ প্রকল্পের প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুয়াং উক কিম নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী ২২ থেকে ২৮ মাসের মধ্যে এসব ইঞ্জিন সরবরাহ করবে হুন্দাই। ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড, কোরিয়া ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে লোকোমোটিভগুলো কেনা হচ্ছে। এসব ইঞ্জিন কেনা হবে ৬৭৪ কোটি নয় লাখ ৭৭ হাজার ৩৮২ টাকায়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম উপস্থিত ছিলেন।

 

 

টাইমস/এসআই

Share this news on: