খুলনায় দাবি পূরণের আশ্বাসে পাটকল শ্রমিকদের ধর্মঘট স্থগিত

খুলনায় ৯ দফা দাবিতে ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত করেছে পাটকল শ্রমিকরা। ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নে কর্তৃপক্ষের আশ্বাস পাওয়ার পর পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবি নেতারা চলমান আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠকের পর সোমবার রাতে শ্রমিক নেতারা মঙ্গলবারের থেকে ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট কর্মসূচী স্থগিত করেন।

সূত্র জানায়, শ্রমিক নেতারা সোমবার রাত ৯টা পর্যন্ত বিজেএমসির শ্রমিক কার্যালয়ে তাদের দাবি দাওয়া নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন। কিন্তু এই বৈঠক ফলপ্রসূ না হওয়ায় নেতারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এমন অবস্থায় রাত ১০ টায় আবার বৈঠক হয়। সেখানে শ্রমিক নেতাদের ২৮ মার্চের মধ্যে তাদের দাবি পূরণের আশ্বাস দেওয়া হয়। যার কারণে মঙ্গলবারের ৪৮ ঘণ্টার ধর্মঘট স্থগিত করা হয়েছে।

পাটকল শ্রমিক লীগের সভাপতি সরদার মোতাহার উদ্দিন জানান, রাত ১০ টা পর্যন্ত বৈঠক হয় বিজেএমসির সঙ্গে। তারা আশ্বাস দেয় রাষ্ট্রায়ত্ত পাটকলে মজুরি কমিশন ২৮ মার্চের মধ্যে বাস্তবায়ন করা হবে। বাকি ৮ দফা দাবি ৭ এপ্রিল দ্বিপাক্ষিক আলোচনা মাধ্যমে সমাধান করা হবে। এমন দাবি বাস্তবায়নের আশ্বাস পেয়ে এই ধর্মঘট স্থগিত করা হয়েছে।

পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের সম্পাদক জাকির হোসেন জানান, বহির্বিশ্বে প্রতিযোগিতামূলক বাজারে বাংলাদেশের পাট শিল্পকে টিকিয়ে রাখতে পাটকলে সময়মতো কাঁচাপাট ক্রয়, পুরানো মেশিনারিজে বিএমআরই, পাটপণ্যের বহুমুখী উৎপাদন ও শ্রমিকদের ন্যায্য দাবি পূরণ করতে হবে।

সরকার ঘোষিত জাতীয় মজুরি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদানসহ ৯ দফা দাবি জানিয়ে কর্মবিরতিসহ ৩ মার্চ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে শ্রমিকরা। কর্মসূচীর মধ্যে ৪ মার্চ বিক্ষোভ মিছিল পালন, ৮ মার্চ সারাদেশের শ্রমিক সমাবেশ, ১০ মার্চ লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারও ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ২৪ মার্চ ঢাকায় বৈঠক ও সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করার কথা ছিলো।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: