শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে বিপাকে ভিসি

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভিসি অধ্যাপক ড. এসএম ইমামুল হক শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে বক্তব্য দেওয়ার প্রতিবাদে ক্লাস পরীক্ষা বর্জন করে বিক্ষোভে নেমেছে শিক্ষার্থীরা।

বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করছে তারা।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, মঙ্গলবার স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বৈকালিক চা চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে শিক্ষার্থীদের আমন্ত্রণ না জানালে শিক্ষার্থীরা প্রতিবাদ করে। পরে ভিসি তাদের ‘রাজাকারের বাচ্চা’ বলে বক্তব্য দেন। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা ভিসির বক্তব্য প্রত্যাহারের দাবিতে ক্লাস ও পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন।

শিক্ষার্থীরা জানান, ভিসি স্যার আমাদের ‘রাজাকারের বাচ্চা’ বলেছেন । তাকে তার বক্তব্য প্রত্যাহার করে নিতে হবে। এছাড়া টিএসসিতে পাঠদান করানো যাবেনা, সেমিনার রুমের ভাড়া ৩ হাজার থেকে কমিয়ে ৫’শ টাকা করতে হবে এবং সকল জাতীয় দিবস শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে উদযাপন করতে হবে। আমাদের দাবি না মানলে আন্দোলন চালিয়ে যাব।

এদিকে ববি’র প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, এ ব্যাপারে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা হয়েছে। এরপরও কেন তারা এভাবে আন্দোলন করছে তা আমার বোধগম্য নয়। তবে শিক্ষার্থীদের দাবির বিষয়ে কোনও চিঠি পাওয়া যায়নি। আমরা তাদের চিঠির অপেক্ষায় আছি। চিঠি পাওয়া গেলে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে একটা সমাধান বের করা হবে।

ঘটনার সত্যতা স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ইমামুল হক বলেন, বিকেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা এবং প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিকদের স্ত্রীসহ চা চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে শিক্ষার্থীদের না রাখা হলেও দুপুরে শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য প্যাকেটজাত খাবার আবাসিক হলগুলোতে পৌঁছানো হয়। শিক্ষার্থীরা হলের দেয়া খাবার ফিরিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বানচালের চেষ্টা চালায়।

ভিসি বলেন, যারা আন্দোলনের নামে স্বাধীনতা দিবসের মতো জাতীয় দিবসের অনুষ্ঠান বানচাল করার ষড়যন্ত্র করেছিল তাদের ‘রাজাকার’ বলা হয়েছে।

তিনি অভিযোগ করেন, মুক্তিযুদ্ধ বিরোধীদের বিপক্ষে অবস্থান নেয়ায় একটি কুচক্রী মহল তাদের স্বাথের্র জন্য ষড়যন্ত্রে লিপ্ত। কোটা বিরোধী আন্দোলনের সময় তারা সুবিধা করতে না পেরে তার বিরুদ্ধে এসব ষড়যন্ত্র করছে।

 

টাইমস/এমএএইচ/এইচইউ

Share this news on: