ভারত-বাংলাদেশের বন্ধ রেল যোগাযোগ পুনরায় চালু হবে: রেলমন্ত্রী

১৯৬৫ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে যেসব রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে সেগুলো আবার নতুন করে চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দুই দেশের চাহিদা অনুযায়ী নতুন রেল সংযোগ স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার দুপুরে রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় রেলমন্ত্রী এসব কথা জানান।

রেলমন্ত্রী বলেন, রেলওয়েতে আইনি জটিলতার কারণে দীর্ঘদিন ধরে নিয়োগপ্রক্রিয়া বন্ধ ছিল। আবার বিএনপি-জামায়াত সরকারের সময় রেলওয়ে থেকে ১০ হাজার কর্মকর্তা-কর্মচারীকে ছাঁটাই করা হয়েছিল। আমরা নতুন করে পরিকল্পনা তৈরি করছি। রেলকে সম্প্রসারণ করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। রেলকে আরও আধুনিকায়ন করা হবে। একটি সমন্বিত যোগাযোগব্যবস্থা গড়ে তোলা হবে।

মন্ত্রী বলেন, নতুন নতুন রেললাইন স্থাপন করা হবে। আর এর মধ্যদিয়ে আমাদের চাহিদা পূরণ করা হবে। রেল একটি নির্ভরযোগ্য ও সাশ্রয়ী বাহন। এর সেবা বাড়াতে আমরা দেশের প্রত্যেক জেলায় রেললাইন করবো।

তিনি আরও বলেন, রেলকে আধুনিকায়ন করা হচ্ছে। রাজবাড়ী রেলের শহর। সৈয়দপুরের মতো রাজবাড়ীতেও রেলের বিভাগীয় কার্যালয় ও কারখানা (ওয়ার্কশপ) স্থাপন করা হবে। দৌলতদিয়া-পাটুরিয়ায় যাতে রেল ও সড়ক সেতু হয়, সে বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করা হবে।

জেলা প্রশাসক মো. শওকত আলীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রাজবাড়ী-১ আসনের এমপি ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমান প্রমুখ।

রেলমন্ত্রী বিকেলে রেলস্টেশন পরিদর্শন করেন এবং জেলা আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: