পদ্মাসেতুর দশম স্প্যান বসানোর কার্যক্রম শুরু

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মাসেতুর দশম স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। বুধবার সকালে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওনা দিয়ে এরই মধ্যে স্প্যানটি ১৩ ও ১৪ নম্বর পিলারের কাছে পৌঁছেছে। নোঙ্গর করার পরই স্প্যানটি বসানোর কাজ শুরু হবে।

কার্যক্রমের ভিডিও দেখতে ক্লিক করুন... পদ্মাসেতুর দশম স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু

এর আগে বুধবার সকাল ৮টা ৩২ মিনিটের দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দেয় স্প্যান বহনকারী ক্রেনটি। ধুসর রংয়ের ১৫০ মিটার লম্বা ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে ঘণ্টায় ৭ কিলোমিটার বেগে ১৩ এবং ১৪ নম্বর পিলারের দিকে এগিয়ে যায় ৩ হাজার ৬০০ টন ওজনের ক্রেনটি।

কুয়াশা কাটলে পিলারের উপর স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু করবেন প্রকৌশলীরা। বেলা সাড়ে ১১টার দিকে স্প্যান বসানো হতে পারে বলে জানা গেছে।

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১৩ ও ১৪ নম্বর পিলারে বসানো হবে স্প্যান ৩-এ (সুপারস্ট্রাকচার)। এ নিয়ে সেতুতে দশটি স্প্যান বসতে যাচ্ছে। এর মাধ্যমে সেতুর ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার দৃশ্যমান হবে।

জানা গেছে, এ পর্যন্ত পদ্মা সেতুর ৮টি স্প্যান স্থায়ীভাবে বসানো হয়েছে এবং সবগুলো জাজিরা প্রান্তে। সে হিসেবে জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হয়েছে। মাওয়া প্রান্তে একটি অস্থায়ী স্প্যান (স্প্যান ১-এফ) রাখা আছে ৪ ও ৫ নম্বর পিলারে। এটি আসলে বসানো হবে ৬ ও ৭ নম্বর পিলারে। কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে রাখা হয়।

পদ্মা সেতুতে মোট ৪২টি পিলারে সর্বমোট ৪১টি স্প্যান বসবে। প্রতিটি স্প্যান ১৫০ মিটার দৈর্ঘ্যের। মাওয়া ও জাজিরা প্রান্তের স্থায়ী ও অস্থায়ী স্প্যান উভয় মিলে সেতুর মোট দৃশ্যমান ১৩৫০ মিটার। আর বুধবার ৩-এ স্প্যান বসানোর পর দৃশ্যমান হবে সেতুর মোট ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার। তবে, তিনটি ভিন্ন মডিউলে বসানোর কারণে আপাতত স্প্যানগুলো বিচ্ছিন্নভাবে দৃশ্যমান থাকবে।

সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, সেতুর ২৯৪টি পাইলের মধ্যে নদীতে পড়েছে ২৬২টি। ইতিমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। ২৯৪টি পাইলে ৪২টি পিয়ার উঠবে। এদের মধ্যে পিয়ার-৬ ও পিয়ার-৭ এর কাজ সবচেয়ে কষ্টসাধ্য ছিল, যা আমরা সঠিকভাবে প্রায় সম্পন্ন করেছি।

পিয়ার দুটিসহ আরও ১১টি পিয়ার পুনরায় নকশা করা হয় জানিয়ে তিনি বলেন, ‘পিয়ার-৬ ও ৭ এর প্রতিটিতে ৭টি করে পাইল রয়েছে। বুধবার মূল সেতুর সবচেয়ে জটিল এই দুটি পিয়ারের পাইল বসানোর কাজ শেষ হবে।

২০ এপ্রিল জাজিরা প্রান্তে ৩৩ এবং ৩৪ নম্বর পিলারের আরও একটি স্প্যান বসানো হতে পারে। সেই পিলার দুটিও প্রায় প্রস্তুত।

 

টাইমস/এইচইউ

Share this news on: