নির্বাচনে নিহত কর্মীদের পরিবারকে ১০ লাখ টাকা  দেবে ইসি

নির্বাচনী দায়িত্ব পালন করতে যাদের অস্বাভাবিক মৃত্যু হয়েছে তাদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন(ইসি)। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে এখন পর্যন্ত যারা ভোটগ্রহণের দায়িত্ব পালনের সময় নিহত হয়েছেন তাদের পরিবার এ টাকা পাবে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানিয়ে সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাচনে বাঘাইছড়িতে হামলার ঘটনায় ৮ জনের মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা করে দেওয়া হয়েছে। এটা অপ্রতুল মনে করে নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে ভোটের দায়িত্বে থাকা যে কর্মকর্তারা মারা গেছেন, তাদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

তিনি জানান, দুর্ঘটনা বা অন্য কোনো কারণে যে ভোটগ্রহণ কর্মকর্তারা শারীরিকভাবে অক্ষম হয়েছেন, তাদেরকে সর্বোচ্চ চার লাখ টাকা এবং যদি কারও অঙ্গহানী হয় বা গুরুতর আহত হয়ে থাকেন, তাদেরকে সর্বোচ্চ দুই লাখ টাকা দেয়া হবে।

গত ১৮ মার্চ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার তিনটি কেন্দ্র থেকে নির্বাচনকর্মীরা ফেরার পথে তাদের ওপর সশস্ত্র হামলা হয়।

বাঘাইছড়ি-দিঘিনালা সড়কের নয় মাইল এলাকায় ওই হামলায় দুই পোলিং কর্মকর্তা, চার আনসার-ভিডিপি সদস্যসহ সাতজন নিহত হন। পরে হাসপাতালে মারা যান আরও একজন।

সিইসি কে এম নূরুল হুদা রোববার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদে এক অনুষ্ঠানে নিহত ৭ জনের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা করে দেন। এছাড়া গুরুতর আহত ১৪ জনকে ১ লাখ টাকা করে অনুদান দেন তিনি।

ভোটের দায়িত্ব পালনকালে বান্দরবানের লামা উপজেলায় সড়ক দুর্ঘটনায় নিহত আনসার সদস্য হাফিজা বেগমের পরিবারকেও সাড়ে ৫ লাখ টাকা দেয়া হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

৩১ মার্চ মুন্সীগঞ্জে উপজেলা নির্বাচনের ভোট শেষে ফেরার পথে নারায়ণগঞ্জে কালবৈশাখী ঝড়ে ট্রলার ডুবে তিনজনের মৃত্যু হয়। আর বাঘাইছড়িতে আহত আরও একজন মারা যান হাসপাতালে। তাদের প্রত্যেকের পরিবারকেও অনুদান দেয়ার কথা জানান ইসি সচিব।

 

 

টাইমস/এসআই

Share this news on: