চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

নতুন বছরকে বরণ করতে সারাদেশে চলছে নানা আয়োজন। ভোর থেকেই সব বয়সের মানুষের পদচারণায় উৎসবের স্থানগুলো ছিল রঙিন। বন্দরনগরী চট্টগ্রামে বর্ণিল নানা আয়োজনে শুরু হয়েছে পয়লা বৈশাখ উৎসব। নাচ, গান, আবৃত্তি, হাজারো মানুষের বাংলা নববর্ষের শুভেচ্ছা আর ভালোবাসা বিনিময়ে শুরু হয় বৈশাখ উদযাপন।

চট্টগ্রাম নগরীর ডিসি হিল, সিআরবি, শিল্পকলা ও চারুকলা ইনিস্টিটিউট, শিশু একাডেমিসহ নগরীর বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের উদ্যোগে চলছে বৈশাখী অনুষ্ঠান।

রোববার ভোর থেকে নগরীর ডিসি হিল মঞ্চ থেকে পয়লা বৈশাখের মূল অনুষ্ঠানের সূচনা হয়। ভৈরবী রাগে দলীয় ধ্রুপদী পরিবেশনার মাধ্যমে শুরু হয় বৈশাখের ঐতিহ্যের সাংস্কৃতিক পরিবেশনা। ভোর থেকেই বিভিন্ন বয়সি নারী-পুরুষ-শিশু লাল সাদা আর নানা রঙের পাঞ্জাবি, শাড়ি ফতুয়া কিংবা থ্রি পিস পড়ে ডিসি হিলে সমবেত হয়েছেন।

নগরীর ডিসি হিলে বর্ষবরণে ৪১তম আসরে আজকের সারা দিনের আয়োজনের মধ্যে রয়েছে সঙ্গীত ভবন, রক্তকরবী, জয়ন্তী, ছন্দানন্দ, গুরুকুল, সুর-সাধনা, সৃজামি, গীতধ্বনি, রাগেশ্রী, বংশী, খেলাঘর, প্রীতিলতা ও সপ্তডিঙা শিল্পাঙ্গনের পরিবেশনা। এ ছাড়া নৃত্য পরিবেশনায় আছে নটরাজ নৃত্যাঙ্গ, ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, গুরুকুল, ঘুঙুর, সঞ্চারী, চারুলতা, দি স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, নৃত্য নিকেতন ও কৃত্তিকা নৃত্যালয়।

ডিসি হিলে বর্ষবরণের অনুষ্ঠানে সমবেত হাজারো মানুষের জন্য এবার চট্টগ্রাম মহানগর পুলিশের উদ্যোগে বিশুদ্ধ পানি ও হাতপাখা বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া, মেলায় বিনামূল্যে শরবতের ব্যবস্থা রয়েছে।

এদিকে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে নগরীর বাদশা মিয়া সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে পয়লা বৈশাখের র‌্যালি অনুষ্ঠিত হয়েছে সকালে। চারুকলা ইনস্টিটিউট থেকে শুরু হয়ে ডিসি হিল হয়ে আবার চারুকলায় গিয়ে শেষ হয় এ র‌্যালি। চট্টগ্রামের নেভাল-২ হিসেবে পরিচিত সদর ফিরিঙ্গিবাজার সংলগ্ন কর্ণফুলীর তীরে ‘প্রজন্মের বৈশাখ’ এর আয়োজনে পয়লা বৈশাখের অনুষ্ঠানমালা শুরু হয়েছে সকাল ১০টা থেকে। এখানে দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে র‌্যালি, নৃত্য, জাদু প্রদর্শন, বাংলা গানের আসর।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে রোববার সকাল ৮টায় শুরু হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। এ আয়োজনে রয়েছে যন্ত্রসঙ্গীত, বৈশাখী সঙ্গীত, বাউল গান, রবীন্দ্রসঙ্গীত, আবৃত্তি, লোকনৃত্য, উপজাতীয় নৃত্য, লালনগীতি প্রভৃতি।

এদিকে, চট্টগ্রামে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা শান্তিপূর্ণ এবং নির্বিঘ্ন করতে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। নগরীর ডিসি হিলে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ দায়িত্ব পালন করছে। এর পাশাপাশি রয়েছে র‌্যাব এবং সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এ ছাড়া, চট্টগ্রাম নগরে প্রায় ৫ হাজার পুলিশ সদস্য পয়লা বৈশাখের অনুষ্ঠানমালায় নিরাপত্তার দায়িত্ব পালন করছে।

নগর পুলিশের ডেপুটি কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান জানান, ডিসি হিল ও সিআরবি মিলে ৫ হাজারের বেশি পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠানের ভেন্যুগুলোতে। আগত দর্শক-শ্রোতাদের নিরাপত্তার জন্য প্রবেশমুখে তল্লাশি ও আর্চওয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন শেখ হাসিনা Apr 19, 2024
img
প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন : অর্থমন্ত্রী Apr 19, 2024
img
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রাণ গেল প্রকৌশলীর Apr 19, 2024
img
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি Apr 19, 2024
img
৩টি ড্রোন ধ্বংস করল ইরান, ইসফাহানের পারমাণবিক স্থাপনা নিরাপদ Apr 19, 2024
img
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম Apr 19, 2024
img
‘যারা নুন-ভাতের চিন্তা করতে পারত না তারা মাছ-মাংসের চিন্তা করে’ Apr 19, 2024
img
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম Apr 19, 2024
img
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস Apr 19, 2024
img
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য Apr 19, 2024