চলতি মাসেই দেশে ফিরতে পারেন ওবায়দুল কাদের

সিঙ্গাপুরে চিকিৎসাধীন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের চলতি মাসের শেষের দিকে বাংলাদেশে ফিরে আসতে পারেন। ওবায়দুল কাদেরের সঙ্গে থাকা তার এক আত্মীয় এ তথ্য জানিয়েছেন।  

সূত্র জানায়, শারীরিক অবস্থা উন্নতির দিকে থাকায় ওবায়দুল কাদের এখন মাউন্ট এলিজাবেথ হাসপাতালে না থেকে ভাড়া বাসায় থাকছেন এবং হাসপাতালে নিয়মিত চেকআপ করাচ্ছেন। বাসায় ও পার্কে হাঁটাহাঁটি করে তার দিন কাটছে সেখানে। প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠেন ওবায়দুল কাদের। এটি তার দীর্ঘদিনের অভ্যাস। তাই ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে শুরু হয় তার দিন।

জানা গেছে, বাংলাদেশে ফেরার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ওবায়দুল কাদের। তার সঙ্গে আছেন তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদের। এছাড়া তিন থেকে চারজন কর্মকর্তা তার দেখাশুনা করছেন।

২০ মার্চ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কার্ডিও থোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামির নেতৃত্বে ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সম্পন্ন হয়। এরপর আরো এক সপ্তাহ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ছিলেন তিনি।  কেবিনে আরও সপ্তাহখানেক কাটান। তারপর হাসপাতাল থেকে ছাড়া পেয়ে একটি ভাড়া বাসায় উঠেন। সেখানে তার রান্নাবান্নার দায়িত্বে আছেন বাংলাদেশ থেকে যাওয়া একজন বাবুর্চি।

ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা সম্পর্ক চিকিৎসক সূত্র জানিয়েছেন, তার শারীরিক অবস্থা এখন বলা যায় পুরোপুরি ভালো। তবে দেশে গিয়ে সবার সঙ্গে দেখা করা বা সবাই দেখতে আসার যে ধকল সেটি সামলানো কঠিন হতে পারে। আবার তার চেকআপের জন্য সিঙ্গাপুর আসতে হতে পারে। এ জন্য একটু দেরি করেই সিঙ্গাপুর থেকে দেশে যাবেন ওবায়দুল কাদের। এ মাসের পুরোটা সময় তাকে সিঙ্গাপুরেই থাকার প্রয়োজন হতে পারে।

ওবায়দুল কাদের ৩ মার্চ হঠাৎ অসুস্থ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হন। তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। তার চিকিৎসা বিষয়ে পরামর্শ দিতে ঢাকায় আসেন ভারতের স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি। উন্নত চিকিৎসার জন্য ৪ মার্চ ওবায়দুল কাদেরকে ঢাকা থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে নেয়া হয়। মন্ত্রীর চিকিৎসার জন্য গঠন করা হয় মেডিকেল বোর্ড। এক মাস চিকিৎসা শেষে ৫ এপ্রিল সিঙ্গাপুর সময় বেলা তিনটায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়।

 

 

টাইমস/এসআই

Share this news on: