• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

ঐতিহাসিক মুজিবনগর দিবস

ঐতিহাসিক মুজিবনগর দিবস

সেন্ট্রাল ডেস্ক১৭ এপ্রিল ২০১৯, ০৮:৫৩এএম, ঢাকা-বাংলাদেশ।

১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

এর আগে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

অস্থায়ী সরকারের নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। এদিন ঘোষিত ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়।

ঘোষণাপত্রে সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে প্রজাতন্ত্রের উপ-রাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

এছাড়াও, তাজউদ্দিন আহমেদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এএইচএম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী নিযুক্ত হন।

অপরদিকে জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার এবং মেজর জেনারেল আবদুর রব চীফ অব স্টাফ নিযুক্ত হন।

১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতারে ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দিনের ভাষণের মধ্য দিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে।

এরই পথ পরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে।

মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে ঢাকা এবং মুজিবনগরে পৃথক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

টাইমস/জিএস

ভূমধ্যসাগরের দুঃসহ স্মৃতি এখনো তাড়িয়ে বেড়ায় বিলালকে

ভূমধ্যসাগরের দুঃসহ স্মৃতি এখনো তাড়িয়ে বেড়ায় বিলালকে

অবৈধপথে ইতালি পাড়ি দিতে গিয়ে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে ৩৯ জন নিখোঁজ হওয়ার পর ভাগ্যক্রমে বেঁচে যাওয়া যুবকরা দেশে ফিরতে শুরু করেছেন। বেঁচে ফিরলেও তাদের তাড়া করছে দুঃসহ স্মৃতি। নিজেদের অভিজ্ঞতা থেকে তারা বলছেন, মৃত্যুপথ পাড়ি দিতে আরো অন্তত দুইশ বাংলাদেশিকে জড়ো করা হয়েছে লিবিয়ায়।

নরসিংদীতে  অভাবের তাড়নায় দুই মেয়েকে হত্যা করলেন বাবা!

নরসিংদীতে অভাবের তাড়নায় দুই মেয়েকে হত্যা করলেন বাবা!

নরসিংদীতে আর্থিক অসচ্ছলতার কারণে দুই সন্তানকে শ্বাসরোধে হত্যা করেছেন এক পাষণ্ড বাবা। শুক্রবার রাতে নরসিংদী লঞ্চ টার্মিনালে এ ঘটনা ঘটে। নিহত দুই শিশুর নাম তাইন (১১) ও তাইবা (৪)।

নায়িকা মাহির ভেরিফায়েড ফেসবুক পেজে পর্নো ভিডিও!

নায়িকা মাহির ভেরিফায়েড ফেসবুক পেজে পর্নো ভিডিও!

চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহির ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পর্নো ভিডিও আপলোড করা হয়েছে।

আন্তর্জাতিক

মোদির জয়ের পরই ভারতে নারীসহ তিন মুসলিমকে গাছে বেঁধে নির্যাতন (ভিডিও)

মোদির জয়ের পরই ভারতে নারীসহ তিন মুসলিমকে গাছে বেঁধে নির্যাতন (ভিডিও)

ভারতে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই এক নারীসহ তিন মুসলিমকে গাছে বেঁধে নির্যাতন করেছেন গোরক্ষকরা। নির্যাতনের সময় জোর করে তাদেরকে দিয়ে ‘জয় শ্রী রাম’ বলতে বাধ্য করা হয়।

জাতীয়

বাংলাদেশে ইলেকট্রিক ট্রেন চালু করব: প্রধানমন্ত্রী

বাংলাদেশে ইলেকট্রিক ট্রেন চালু করব: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মেট্রোরেল যেমন চালু করতে যাচ্ছি, সেইসাথে আমরা বিদ্যুৎচালিত ট্রেন, যা একান্তভাবে পরিবেশ বান্ধব, সেই বিদ্যুৎ চালিত ট্রেনও চালু করব। আমরা সেভাবে কাজ করে যাচ্ছি।

জাতীয়

কোনাবাড়ি ফ্লাইওভারের ভুল নামফলকের ছবি ভাইরাল

কোনাবাড়ি ফ্লাইওভারের ভুল নামফলকের ছবি ভাইরাল

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সাসেক জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়কে কোনাবাড়ি ও চন্দ্রা ফ্লাইওভার, কালিয়াকৈর, দেওহাটা, মির্জাপুর ও ঘারিন্দা আন্ডারপাস এবং কড্ডা-১ সেতু ও বাইমাইল সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিনোদন

ভিন্ন পেশায় মগ্ন নিপুণ!   

ভিন্ন পেশায় মগ্ন নিপুণ!  

চলচ্চিত্র অভিনেত্রী নিপুণ। সর্বশেষ তাকে উত্তম আকাশের ‘ধূসর কুয়াশা’ ছবিতে দেখা গেছে। এরপর থেকে মিডিয়া থেকে অনেকটা দূরে আছেন এই অভিনেত্রী। এছাড়া বর্তমানে ভিন্ন পেশার কাজে নিজেকে ব্যস্ত রেখেছেন তিনি।

জাতীয়

নাটোরে ৪ সন্তানের জন্ম দিলেন এক নারী

নাটোরে ৪ সন্তানের জন্ম দিলেন এক নারী

বিয়ের ১১ বছর পর সন্তানের মুখ দেখতে পেলেন নাটোরের সিংড়া উপজেলার মিলন ও সাহিদা দম্পতি। তবে একটি দুটি নয় চার চারটি সন্তান স্বাভাবিকভাবেই জন্ম দিয়েছেন সাহিদা।

বিনোদন

কথা রাখলেন না সানি লিওন!

কথা রাখলেন না সানি লিওন!

সানি লিওন মানেই নগ্নতা। সেই ধারাকে অনেকটা বদলাতে চেয়েছিলেন এই অভিনেত্রী। এই কারণে কিছুদিন আগেও সংবাদ মাধ্যমে এসে কোনো দৃশ্যে আর চুমু খেতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন এই অভিনেত্রী।