হুইসেল বাজিয়ে 'বনলতা এক্সপ্রেসের' উদ্বোধন প্রধানমন্ত্রীর

ঢাকা-রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন 'বনলতা এক্সপ্রেস' ট্রেনের উদ্বোধন করা হয়েছে। বিরতিহীন এই ট্রেন চালুর ফলে মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ঢাকা থেকে রাজশাহী যাতায়াত করা যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকাল ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নতুন ট্রেনটির উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ট্রেনটি উদ্বোধনের সময় অপরপ্রান্তে রাজশাহী রেলস্টেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

বনলতার উদ্বোধন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি নেয় রেল কর্তৃপক্ষ। মঙ্গলবার রাতে বহুল প্রত্যাশিত বনলতা এক্সপ্রেস ঈশ্বরদী থেকে রাজশাহীতে নেওয়া হয়। বুধবার রেলকর্মীরা রাজশাহী স্টেশনে ফুল ও বিভিন্ন রঙের পাতলা কাপড় দিয়ে ট্রেনটি সাজান।

পশ্চিমাঞ্চল রেল সূত্র জানায়, বনলতায় রয়েছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। তবে ইঞ্জিন পুরাতন। এর মধ্যে শোভন চেয়ারের সাতটি বগিতে আসন ৬৪৪টি। দুটি এসি বগিতে আসন সংখ্যা ১৬০টি। এ ছাড়া দুটি খাবার গাড়িতে ৫৪টি করে ১০৮টি আসনসহ ট্রেনটিতে মোট ৯২৮টি আসন রয়েছে। উন্নতমানের খাবার এবং ওয়াইফাই সুবিধা থাকবে প্রতিটি বগিতে। শুক্রবার ছাড়া প্রতিদিন চলবে এই ট্রেন।

সংশ্লিষ্টরা জানান, ৩৪৩ কিলোমিটারের ঢাকা-রাজশাহী রুট পাড়ি দিতে বনলতা এক্সপ্রেসের ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা সময় লাগবে। প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেনটি দুপুর ১টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টার মধ্যে রাজশাহী পৌঁছবে। অন্যদিকে সকাল ৭টায় রাজশাহী থেকে ছেড়ে বেলা ১১টায় ঢাকার কমলাপুরে পৌঁছবে। এ রুটে চলমান আন্তঃনগর ট্রেনগুলোর সময় লাগে ৭-৮ ঘণ্টা।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম জানান, আপাতত একটি ভালো ইঞ্জিন দিয়ে চালু করা হচ্ছে। ভারত থেকে অন্তত ১০টি ইঞ্জিন ভাড়ায় আনার চেষ্টা চলছে।

 

টাইমস/এইচইউ

Share this news on:

সর্বশেষ