হুইল চেয়ার বদলে হয়ে গেল ইট!

চট্টগ্রাম বন্দর দিয়ে চীন থেকে হুইলচেয়ার ও পিস ক্রাস ওয়াকার আমদানির কথা জানিয়েছিল একটি আমদানিকারক প্রতিষ্ঠান। কিন্তু আমদানি করার পর হুইলচেয়ার ও পিস ক্রাস ওয়াকারের পরিবর্তে ওই চালানে পাওয়া গেছে ইট।

মঙ্গলবার চট্টগ্রাম বন্দর থেকে এরকম তিনটি কনটেইনার জব্দ করেছে কাস্টম কর্তৃপক্ষ।

কাস্টম সূত্র জানায়, হুইল চেয়ার এবং পিস ক্রাস ওয়াকার ঘোষণা দিয়ে কনটেইনারগুলো বন্দরে এনেছিল ঢাকার লোটাস সার্জিক্যাল নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান। আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের দায়িত্বে ছিল নর্থ বেঙ্গল এন্টারপ্রাইজ নামে এক সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। ২৯ এপ্রিল এমভি সি স্পেন নামে একটি জাহাজে কনটেইনার তিনটি চট্টগ্রাম বন্দরে পৌঁছে।

সরকারি একটি গোয়েন্দা সংস্থার গোপন সংবাদের ভিত্তিতে কনটেইনার তিনটির কায়িক পরীক্ষায় ঘোষণা বহির্ভূত পণ্য পাওয়া যায়। ১ হাজার ৭টি হুইল চেয়ার ও ৪৫০ পিস ক্রাস ওয়াকার আনার ঘোষণা থাকলেও একটি কনটেইনারে কেবল ৪০টি হুইল চেয়ার পাওয়া গেছে। বাকিগুলোতে বস্তাভর্তি ইট পাওয়া রয়েছে।

চট্টগ্রাম কাস্টমের যুগ্ম-কমিশনার সাধন কুণ্ডু জানান, এ ব্যাপারে দোষীদের বিরুদ্ধে মুদ্রাপাচার আইনে মামলা দায়ের করা হবে।

কাস্টম হাউসের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বলেন, হুইল চেয়ারের একটি চালানে ইট পাওয়া গেছে। আমাদের ধারণা মুদ্রা পাচার হয়েছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছি। ইতিমধ্যে বিষয়টি ব্যাংককে জানিয়েছি। তদন্তের পর এ ব্যাপারে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: