কার্বন ডাই অক্সাইডের রেকর্ড বৃদ্ধি, হুমকিতে মানব সভ্যতা

জনসংখ্যার সম্প্রসারণ ও বৃদ্ধি এবং দ্রুত শিল্পায়ন বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রাকে দ্রুত উপরের দিকে তুলে দিচ্ছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কোনো একটি মধ্যবর্তী আবহাওয়া কেন্দ্রের তথ্য মতে, কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির প্রবণতা ইতোমধ্যে তার অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে।এতে করে ধীরে ধীরে হুমকির মুখে পড়ছে বিশ্ব মানব সভ্যতা। 

মাউনা লোয়া হাওয়াই অবজারভেটরী মেজারমেন্টসের দেওয়া তথ্য মতে, পৃথিবীর বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রা প্রথম বারের মতো ৪১৫ পিপিএম (পার্টস পার মিলিয়ন) ছাড়িয়ে গেছে। তাদের এমন তথ্যের ভিত্তি এ কারণে বিশ্বাসযোগ্য যে, তারা মানুষ ও শিল্প কারখানার অবস্থান থেকে বেশ দূরে।

তবে স্বস্তির কথা এই যে, কার্বন ডাই অক্সাইডের এই যে মান তা একশ বছর আগে রেকর্ডিং শুরু হওয়ার পরই দেখানো হলো। বিজ্ঞানী এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, পৃথিবীতে মানব জাতির আগমনের শুরু থেকেই এই কার্বন ডাই অক্সাইডের মোকাবিলা করা হয়নি। যে কারণে তা এখন মানব সভ্যতার বিনাশে হুমকি হয়ে উঠছে।

আপনি হয়তো হাওয়াইন আবহাওয়া স্টেশনের ওই সমীক্ষা দ্বারা দেখবেন যে, তাদের গ্রাফে দেখানো হয়েছে মানুষ কখনো তাদের প্রতিটি নি:শ্বাসে এতো কার্বন ডাই অক্সাইড আগে এভাবে গ্রহণ করা হয়নি। কার্বন ডাই অক্সাইডের এমন বৃদ্ধি আমাদের গ্রহের উপর বিধ্বংসী প্রভাব ফেলছে। বিশ্বব্যাপী উষ্ণায়নের ফলে এটি তাপমাত্রায় প্রভাব ফেলছে এবং তা ফসলেও ব্যাপক ক্ষতি করছে।

বায়ু মণ্ডলে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির যে ভয়াবহতা তা রোধে প্রয়োজন সবাইকে এক যোগে কাজ করা। এর জন্য বায়ু, সৌর এবং পরমাণু শক্তির উৎসগুলি স্থানান্তরিত করা প্রয়োজন। গাছ প্রাকৃতিক কার্বন ডাই অক্সাইড ফিল্টার হিসেবে কাজ করে তাই আমাদের বেশি করে গাছ লাগাতে হবে। এক্ষেত্রে চীন এবং অস্ট্রেলিয়াকে অনুকরণ করা যায়। তারা এমন সবুজ উদ্যোগের মাধ্যমে কিছু অবিশ্বাস্য কাজ করেছে। যা তাদের কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধি জনিত ভয়াবহতা থেকে বাঁচাবে।

 

টাইমস/এমএস 

 

Share this news on: