• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

জমিতে আগুন দেয়া কৃষকের ধান কেটে দিল ছাত্ররা

জমিতে আগুন দেয়া কৃষকের ধান কেটে দিল ছাত্ররা

সেন্ট্রাল ডেস্ক১৫ মে ২০১৯, ০৭:৪৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

ধানের দাম কম, কিন্তু ধান কাটাতে মজুরি অনেক বেশি- এই দুঃখে ১২ মে নিজের জমির পাকা ধানে আগুন ধরিয়ে দিয়েছিলেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কৃষক আবদুল মালেক সিকদার। তার এই খবর সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়লে তাকে সহযোগিতা করতে এগিয়ে আসে একদল কলেজছাত্র।

বুধবার দুপুরে জেলার কয়েকটি কলেজের ১৫ জন শিক্ষার্থী বানকিনা গ্রামে গিয়ে আব্দুল মালেক সিকদারের ধান কেটে দিয়েছেন।

ধান কাটতে আসা শিক্ষার্থীরা সরকারি সা’দত কলেজ, মাওলানা মোহাম্মদ আলী কলেজ, লায়ন নজরুল ইসলাম ডিগ্রি কলেজে লেখাপড়া করেন।

শিক্ষার্থীরা জানান, এবার টাঙ্গাইল অঞ্চলে ধান কাটা শ্রমিকের মজুরি অনেক বেশি। অপরদিকে ধানের দাম কম। তাই কৃষকের অনেক কষ্ট। রাগে-ক্ষোভে কৃষক মালেক নিজের জমিতে পাকা ধানে আগুন দিয়েছিলেন। তার প্রতি, সব কৃষকের প্রতি সমবেদনা জানাতে ও তাদের দুঃখ ভাগাভাগি করে নিতে তারা ধান কেটে দিতে এসেছেন।

প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং পরে গণমাধ্যমে ধান খেতে কৃষকের আগুন ধরিয়ে দেয়ার খবরটি জানতে পারেন। তাই মানবিক কারণে তারা মালেক সিকদারের খেতের ধান কেটে দিতে এসেছেন- বলছিলেন লায়ন নজরুল ইসলাম ডিগ্রি কলেজের শিক্ষার্থী মো. রাফি।

মাওলানা মোহাম্মদ আলী কলেজের শিক্ষার্থী আল আমিন বলেন, ‘কৃষকের পাশে এসে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে।’

শিক্ষার্থীরা পাশে এসে দাঁড়ানোয় তিনি খুব আনন্দিত বলে জানান কৃষক আবদুল মালেক।

তিনি বলেন, মনের দুঃখে তিনি পাকা ধানে আগুন দিয়েছিলেন। পরে এলাকার কৃষকেরা আগুন নিভিয়ে ফেলেন। শ্রমিকের চড়া মজুরি এবং ধানের দাম কম হওয়ার প্রতিবাদে তিনি খেতে আগুন দিয়েছিলেন।

 

টাইমস/এসআই

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম যারা বাড়াচ্ছে তাদের জেলে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

লবণ নিয়ে সারা দেশে গুজব ছড়ানো হচ্ছে। সে গুজবে কাউকে

রাজনীতি

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে ১৩ বছরের সাজা বহাল রেখেছে হাইকোর্ট। তাছাড়া নাছির উদ্দিনের ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দেওয়া তিন বছরের কারাদণ্ডও বহাল রেখেছে আদালত। মঙ্গলবার এই রায় দেয় বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ।

জাতীয়

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

রাজধানীর গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত মাত্র তিন কিলোমিটার পথ। আর এই পথের অনেক যাত্রী বাসে উঠেই ঘুমিয়ে পড়েন। এর কারণ জানতে চাইলে  যাত্রীরা জানায়, এই পথে যেতে কমপক্ষে পাঁচবার ট্রাফিক সিগন্যালে পড়তে হয়। আর এতেই কেটে যায় এক থেকে দেড় ঘণ্টা। তাই অনেকে এই সময়ে ঘুমিয়ে পড়ে। আরমান  হেকিম নামে এক যাত্রী জানান, যে পথ হেঁটে পাড়ি দিতে সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট। সেই পথ বাসে পাড়ি দিতে লাগে এক ঘণ্টার বেশি সময়। এই রুটে সবচেয়ে বেশি যানজট থাকে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত।

অর্থনীতি

৫৮ বছরে এবার সর্বোচ্চ লবণ উৎপাদন: লবণ মিল মালিক সমিতি

৫৮ বছরে এবার সর্বোচ্চ লবণ উৎপাদন: লবণ মিল মালিক সমিতি

বিগত ৫৮ বছরের ইতিহাসে এবার সর্বোচ্চ লবণ উৎপাদন হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতি। মঙ্গলবার কক্সবাজারের সি-প্যালেস হোটেলের হলরুমে সমিতির সাধারণ সভায় এই তথ্য জানানো হয়।

জাতীয়

পদ্মা সেতুতে বসল ১৬তম স্প্যান, আড়াই কিলোমিটার দৃশ্যমান

পদ্মা সেতুতে বসল ১৬তম স্প্যান, আড়াই কিলোমিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৬তম স্প্যান স্থাপনের মাধ্যমে দৃশ্যমান হলো আড়াই কিলোমিটার সেতু। মঙ্গলবার দুপুর সোয়া ১টায় পদ্মা সেতুর ১৬তম স্প্যান ‘৩ডি’ বসানো হয়েছে। স্প্যানটি ১৬ ও ১৭ নং পিলারের ওপর বসানো হয় বলে পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান। তিনি বলেন, সেতুর ২৪শ’ মিটার বা প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান হলো। এছাড়া এ মাসেই পদ্মা সেতুতে বসতে যাচ্ছে অন্তত আরও ২টি স্প্যান। এর আগে ১৫টি স্প্যান বসানোর মাধ্যমে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সেতুটির ২২৫০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। এখন দিন গড়ানোর সাথে সাথে পদ্মা সেতুও দীর্ঘায়িত দৃশ্যমান হচ্ছে।

জাতীয়

কোরআন অবমাননা:  সেফাত উল্লাহর সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

কোরআন অবমাননা: সেফাত উল্লাহর সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

পবিত্র কোরআন অবমাননার অপরাধে অস্ট্রিয়া প্রবাসী সেফাত উল্লাহ ওরফে সেফুদার সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছে আদালত। ডিজিটাল নিরাপত্তা আইনে করা এক মামলায় মঙ্গলবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামস জগলুল হোসেন এ আদেশ দেন। ক্রোক সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেন বিচারক।

বিনোদন

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় মুখ পূর্ণিমা। বর্তমানে মানুষ কেন সিনেমা হলে যায় না, এই প্রসঙ্গে বাংলাদেশ টাইমস প্রতিনিধির কাছে মুখ খুললেন তিনি।