বঞ্চিত সিলেটের আরিফ

রাজশাহীর সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুলনা সিটি করপোরেশনের (খুসিক) মেয়র তালুকদার আবদুল খালেক প্রতিমন্ত্রীর পদমর্যাদা পেয়েছেন। তবে সমপর্যায়ের হলেও সিলেট সিটি করপোরেশন (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী এ মর্যাদা পাননি।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুসিক মেয়র তালুকদার আবদুল খালেককে প্রতিমন্ত্রীর মর্যাদা প্রদান করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একই আদেশে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামকে মন্ত্রীর মর্যাদা দেয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালীন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম মন্ত্রী এবং রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক প্রতিমন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর গত ২৮ ফেব্রুয়ারি উপ-নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম। এতে বিএনপি অংশগ্রহণ করেনি। আদেশে তাকে মন্ত্রীর পদমর্যাদা দেয়া হয়েছে। প্রয়াত মেয়র আনিসুল হককেও মন্ত্রীর মর্যাদা দেয়া হয়েছিল।

এর আগে ২০১৮ সালের ৩০ জুলাই একযোগে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী সিটিতে বিএনপির প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলকে হারিয়ে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী খায়রুজ্জামান লিটন, বরিশালে বিএন‌পির প্রার্থী ম‌জিবর রহমান স‌রোয়ারকে হারিয়ে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ‌। অন্যদিকে সিলেট সিটিতে আওয়ামী লীগের প্রার্থী বদরউদ্দিন আহমেদ কামরানকে হারিয়ে জয়ী হন বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী।

আর ২০১৮ সালে ১৫ মে অনুষ্ঠিত হয় খুলনা সিটি করপোরেশন নির্বাচন। এতে বিএন‌পির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে হারিয়ে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক।

তাদের মধ্যে রাজশাহীর লিটন ও খুলনার খালেককে দেয়া হয়েছে প্রতিমন্ত্রীর মর্যাদা। কিন্তু আরিফকে কোন পদমর্যাদা প্রদান করা হয়নি।

এর আগে ২০০১ থেকে ২০১৩ পর্যন্ত টানা দুই মেয়াদে সিলেট সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান। মেয়র থাকাকালে প্রতিমন্ত্রীর মর্যাদা পেতেন তিনি। সেসময় তার গাড়িতে জাতীয় পতাকাও শোভা পেত। তবে ২০১৩ সালে বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার পর আর প্রতিমন্ত্রীর মর্যাদা পান নি তিনি।

এ ব্যাপারে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এটা সরকারের সিদ্ধান্ত। তারা যা ভালো মনে করেছেন সেটাই করেছেন। এতে আমার কিছুই বলার নেই।

নির্বাচিত হওয়ার পর দীর্ঘদিন সরকার এ মেয়রদের কোনো মর্যাদা নির্ধারণ করেনি। সংশ্লিষ্টরা বলছেন, মেয়রদের পদমর্যাদা ঠিক না হওয়ায় রাষ্ট্রীয় কোনো অনুষ্ঠানে মেয়রদের প্রটোকল নিয়ে সমস্যা হচ্ছে। তারা কোথায় বসবেন তা নির্ধারণ করা যাচ্ছে না।

এর বাহিরে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, ময়মনসিংহ, রংপুর, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রদের এখনো কোন পদমর্যাদা দেওয়া হয়নি।

আরও পড়ুন...

মেয়র আতিকুল মন্ত্রী, প্রতিমন্ত্রীর মর্যাদায় খালেক-লিটন

 

টাইমস/এইচইউ

Share this news on: