কবরের ব্যবসা নিয়ে যা বললেন অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম  

পূর্বাচলে ২০০ বিঘা জমি নিয়ে ‘কবরের জমি’ বিক্রির ব্যবসা করছে আবাসন নির্মাণ প্রতিষ্ঠান এমআইএস হোল্ডিংস লিমিটেড। আধ্যাত্মিক স্লোগান দিয়ে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার পানজোরা গ্রামে এই প্রকল্প চালু করা হয়েছে।

এ নিয়ে প্রতিষ্ঠানটি বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইউটিউবেও ব্যাপক  প্রচারণা চালাচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকায় আবাসন মেলায়ও অংশ নিয়েছিলেন তারা।

এমআইএস হোল্ডিংসের এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘পূর্বাচল রাওয়াতুল জান্নাত কবরস্থান’। এই প্রকল্পে একটি কবরের জন্য জায়গা পেতে আগ্রহী ব্যক্তিকে শুরুতেই গুণতে হবে ১৫ হাজার টাকা। সার্ভিস চার্জ বাবদ অফেরতযোগ্য এই অর্থ দিতে হবে কবরের মালিককে।

এছাড়া বুকিং মানি হিসেবে দিতে হবে ৩০ হাজার টাকা; এই টাকাও অফেরতযোগ্য।

 

সার্ভিস চার্জ ছাড়া এক খণ্ড কবরের  (সাড়ে ৩ ফুট প্রশস্ত এবং ৭ ফুট দৈর্ঘ্য) দাম পড়বে তিন লাখ ৩০ হাজার টাকা। আর প্রতি বছর সার্ভিস চার্জ দিতে হবে এক হাজার টাকা। আর এই চার্জ দিতে হবে টানা ১৫ বছর অর্থাৎ এখানে গুণতে হচ্ছে আরও ১৫ হাজার টাকা।

তাহলে প্রায় সাড়ে ২৪ বর্গফুট আয়তনের একটি কবরে মোট খরচ পড়ছে ৩ লাখ ৪৫ হাজার টাকা।

গণমাধ্যমে খবর প্রকাশের পর এমআইএস হোল্ডিংসের এই কবরের ব্যবসা নিয়ে সাধারণ মানুষদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ কেউ এর পক্ষে বলেছেন বা আবার কেউ একে ‘জঘন্য ব্যবসা’ বলে অ্যাখ্যা দিয়েছেন।

কবরের ব্যবসা জায়েজ কিনা, ফতোয়া দিলেন আলেম

তবে এ ধরনের ব্যবসা শরিয়ত সম্মত কিনা এবং কবরের ব্যবসা সংক্রান্ত বিষয়ে সম্প্রতি মিডিয়া ব্যক্তিত্ব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালামের সাথে যোগাযোগ করে বাংলাদেশ টাইমস।

কবর ব্যবসা ও কবর সংক্রান্ত বিষয়ে তার মতামত তুলে ধরা হলো-

‘একজন মুসলিম মৃত্যুবরণ করলে তাকে কবর দেয়া হয়। এখন কথা হলো, কোথায় তাকে কবর দেওয়া হবে? তার নিজের যদি কবর দেয়ার জায়গা না থাকে বা তার পরিবারের যদি কবরস্থান থাকে, সেখানে তাকে কবর দেওয়া হবে। অথবা সরকার নির্ধারিত বা সমাজ নির্ধারিত অথবা জনকল্যাণমুখী কোনো প্রতিষ্ঠান নির্ধারিত কবরস্থান থেকে থাকে, তবে তাদের অনুমতি সাপেক্ষে সেখানেও কবর দেওয়া যায়।

পাশাপাশি যদি কারো নিজস্ব ভূমি না থাকে বা সরকার কর্তৃক নির্ধারিত জায়গা না থাকে বা কোনো সমাজকল্যাণ প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত কবরস্থান না থাকে, সেই ক্ষেত্রে কবর ক্রয় করেও সেই কবরে কবরস্থ হওয়া বৈধ বা একজন মৃত ব্যক্তিকে কবর দেওয়া বৈধ। অবৈধতার কিছু নেই।

কিন্তু আমরা যদি দেখি, কোনো কবর ক্রয়-বিক্রয় করা হয়, একটি নির্দিষ্ট আবাসন প্রতিষ্ঠান কর্তৃক এবং সেখানে অস্বাভাবিক কিছু বিষয় দেখা যায়। দাম যা স্বাভাবিক ক্রয় মূল্যের যে দাম তার বহুগুণ। আপনি যা উল্লেখ করেছেন ৩০গুণ। তাহলে তা নিঃসন্দেহে একটি অস্বাভাবিক ঘটনা।

মৃত ব্যক্তি যে এলাকার বাসিন্দা তার কবর সেই এলাকায় হওয়াটাই স্বাভাবিক নিয়ম। যাতে করে তার আত্মীয় স্বজন ও প্রতিবেশী কবরটাকে দেখতে পারে ও সালাম দিতে পারে। কারণ যারা তাকে চিনতো, মৃত্যুবরণ করার পরে সালাম দিলে তাকেও চিনতে পারবে। তাহলে বোঝা গেলো যে, নিজস্ব এলাকায় বা নিজস্ব গণ্ডির ভেতরে কাউকে কবর দিতে হবে।

পূর্বাচলে কবরের ব্যবসা: সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা

যেখানে মানুষজন চিনবে ও জানবে এই স্বাভাবিক অবস্থান থেকেও  দূরে যেয়েও কবরস্থান নির্ধারণ করা এটিও একটি অস্বাভাবিক ব্যাপার। আরেকটি ব্যাপার হলো, সাহাবায়ে কেরাম থেকে জানা যায়, তারা যেখানেই ইন্তেকাল করতেন তাদের সেখানেই কবর দেওয়া হতো।

হাদিস শরিফের মধ্যে রয়েছে মানুষ যখন ইন্তেকাল করে খুব বেশি দেরি করা ঠিক নয়। তাড়াতাড়ি কবর দেওয়া দরকার। ১০ মাইল, ২০ মাইল একশ মাইল দূরে যদি একটি কবর করা হয় এবং কাছে যদি ক্রয় করা সম্ভব হয়, তবে কেন অস্বাভাবিক পন্থা অবলম্বন করতে যাবো। সেটিও অসঙ্গত।

তিনি বলেন, আরেকটি কারণ হলো এমন যদি নির্দিষ্ট জায়গা মনে করা হয় মানুষ মনে করবে এটি একটি স্বতন্ত্র প্লাটফর্ম। এখানে একটি বিশেষ শ্রেণির লোকের কবর দেওয়া হচ্ছে। ওই শ্রেণির লোক ছাড়া এখানে কেউই কবর ক্রয় করার যোগ্যতা রাখেন না ও কবর দেওয়াও সম্ভবপর হয় না। এই কবর ভিন্ন স্বতন্ত্র মানুষের কবর। এরকম স্বতন্ত্রতা রক্ষা করা এবং সাধারণ মানুষ থেকে ভিন্ন এটিও একটি অন্যায় কাজ।

আরেকটি কারণ হচ্ছে এখান থেকে যদি অহংকার, দম্ভ, সম্পদের অহংকার, স্বাতন্ত্রের অহংকার বা স্পেশাল লোকদের অহংকার অর্থাৎ অহংকার ও দম্ভ যদি পরিলক্ষিত হয় সেটিও একটি অন্যায়। ইসলামি শরিয়তের দৃষ্টিতে স্বীকৃত নয়।

আমরা মানুষদেরকে উৎসাহিত করবো আপনারা এমন স্থানে আপনাদের মৃত ব্যক্তির কবরস্থা্ন নির্ধারিত করুন যেখানে আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশি পরিচিত লোক তাদের কবর জিয়ারত করতে পারবে, তাকে সালাম দিতে পারবে এবং সালামের জবাবও কবরবাসী নিতে পারবে।

হাদিস শরিফে আছে একজন লোককে যখন কবরস্থ করা হয়, তখন আরেকজন লোক কবরস্থানের পাশ দিয়ে অতিক্রম করে, যদি তাকে পার্থিব জীবনে পূর্ব জীবনে তাকে চিনতে পারতো কবরবাসী কবর থেকেও তাকে চিনতে পারে। আর যদি অপরিচিত হয় তবে কবরবাসী অপরিচিত থাকে দুই অবস্থায় সালামের জবার দেয়। তাহলে আমি আমার এলাকার কবর পরিহার করে দূরের কোথাও যদি আমি কবর গ্রহণ করি কৃতিত্ব মর্যাদা ছাড়া তাহলে আমার কি লাভ। পরবর্তীতে আমার লোকসান।

এই কারণে আমার পরিচিত লোকজন আমাকে সালাম দিতে পারবে না। আমার কবর জিয়ারত করবে না। আমি মৃত ব্যক্তি দেখে যে শান্তি লাভ করতে পারবো না। পরিচিত লোক মৃত ব্যক্তির জন্য দরদে জিয়ারত করবে আর বলবে আল্লাহ তুমি এই কবরবাসীকে মাফ করো। আর অপরিচিত লোকজন তা করবে না। তবে আমি কেন অপরিচিত জায়গায় দূরে গিয়ে কবর খুঁড়বো বা কবর দেবো, এটিও শরিয়তে উৎসাহিত করবে না।

হ্যা, তবে অপরিচিত জায়গায় আমি নিতে পারি যদি তা মক্কা জান্নাতুল মোয়াল্লা হয় বা মদিনা শরিফের জান্নাতুল বাকি হয়, যেখানে কবরস্থ হওয়ার ফজিলত রয়েছে। আমি তো পূর্বাচলে অথবা বাংলাদেশের একটি জায়গায় যদি কবরস্থ হই তবে তো সেখানে কোনো ফজিলত নেই। তবে আমি কেন নিজেকে অপরিচিত জায়গায় কবর নেবো। এটি শরিয়ত উৎসাহিত করে না।

আমরা বলবো ইসলামের দৃষ্টিতে আপনি সেখানেই কবরের ব্যবস্থা করুন যেখানে আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশি আপনার আপন লোক যারা দোয়া করতে পারে। আপনি এমন জায়গায় যাবেন না যেখানে আপনি দরদি লোক পাবেন না, পরিবারের লোক পাবেন না। অপরিচিত লোক সালাম দিতেও পারে আবার নাও দিতে পারে।

মৃত্যুর পরে মানুষ শান্তি চায়, জান্নাতের সঙ্গে যোগাযোগ চায়, সেটি সম্ভব যদি যেখানে আপনার জন্য দোয়া করার লোক পান। নিকট লোকজন আপনার জন্য দোয়া করবে। আল্লাহ আপনাকে আমাকে তৌফিক দিন।’

 

Share this news on:

সর্বশেষ

img
সত্য উন্মোচন হওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 29, 2024
img
জিম্মি জাহাজের নাবিকদের জন্য ছাগল-দুম্বা আনছে জলদস্যুরা Mar 29, 2024
img
ঈদে বাড়তি ভাড়া নিলে ৯৯৯-এর সহায়তা নিন: আইজিপি Mar 29, 2024
img
ওপারের গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন Mar 29, 2024
img
জুনের মধ্যেই ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী Mar 29, 2024
img
বাজারে বেড়েছে মাংসের দাম, সবজিতে স্বস্তি Mar 29, 2024
img
বিএনপির ৮০ ভাগ নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে : ওবায়দুল কাদের Mar 29, 2024
img
জায়েদ খানের নায়িকা হচ্ছেন টালিউডের পূজা ব্যানার্জি Mar 29, 2024
img
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান Mar 29, 2024
img
আজ ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ Mar 29, 2024